‘বিএনপি নেতাকর্মীদের ওপর পুলিশ গুলি করছে’

রাজনীতি
karjaloi smneবিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকা হরতালের সমর্থনে মিছিল বের করলে সেই মিছিলে পুলিশ গুলি চালাচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি বলেন, ‘মিরপুরে যুবদল ও স্বেচ্ছাসেবক দলের মিছিলে গুলি করেছে পুলিশ। এ সময় স্বপন নামে এক কর্মীর গায়ে গুলি লাগে। শোনা যাচ্ছে, তিনি মারা গেছেন।’

সোমবার সকাল সাড়ে ১০টায় বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের মূল ফটকে সাংবাদিকদের তিনি এ অভিযোগ করেন।

জনগণ সারাদেশে স্বতঃস্ফূর্তভাবে হরতাল পালন করছে দাবি করে বিএনপির দপ্তরের দায়িত্বে থাকা এই নেতা বলেন, ‘অগণতান্ত্রিক সরকার সারা দেশে তল্লাশি চালিয়ে অসংখ্য নেতাকর্মীকে গ্রেফতার করছে। পুলিশ হরতালের সমর্থনে মিছিলের উপর সরাসরি গুলি করছে।’

গাজীপুরে সমাবেশ করতে না দেওয়ায় এবং ২০ দলীয় জোটের নেতাকর্মীদের মুক্তি দাবিতে সোমবার সকাল-সন্ধ্যা হরতালের ডাক দেওয়া হয়।

রিজভী বলেন, ‘৫ জানুয়ারির নির্বাচনের আগে ও পরে সরকার তার এজেন্ট দিয়ে গাড়িতে পেট্রোলবোমা মেরে মানুষ হত্যা করেছে। এখনও সরকার এজেন্ট দিয়ে সেই কাজটিই করছে। গাড়িতে অগ্নিসংযোগ বা পেট্রোল বোমা মারার সঙ্গে বিএনপির নেতাকর্মীদের কোনো সর্ম্পক নেই। এ সমস্ত অপকর্ম সরকারের কাজ।’ রিজভী এসব ঘটনার নিন্দা জানান।

বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে দলটির নেতাকর্মীদের পুলিশ ঢুকতে দিচ্ছে না, অভিযোগ করে রিজভী বলেন, ‘সারা দেশে থানা ও জেলা পর্যায়ে নেতাকর্মীদের গ্রেফতার চলছে। এটা কোনো গণতান্ত্রিক আচরণ হতে পারে না।’

এ দিকে সোমবার সকাল থেকেই বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সতর্ক অবস্থানে রয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। সকালে কার্যালয়ের সামনে থেকে মো. রওশন ও মো. মহিউদ্দীন কাউছার নামে দুই কর্মীকে আটক করে পুলিশ। কার্যালয়ের সামনে পুলিশ সদস্যরা কয়েক ভাগে ভাগ হয়ে অবস্থান করছে। রয়েছে নারী পুলিশ এবং সাদা পোশাকের পুলিশও। প্রস্তুত রাখা হয়েছে সাঁজোয়া যান, জলকামান।

কার্যালয়ে সামনে প্রধান গেটের ভেতরে বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীসহ বেশ কিছু নেতাকর্মী অবস্থান নিয়েছেন। কার্যালয়ের ভেতরে আছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি ভোরেই কার্যালয়ে প্রবেশ করেন।

এ দিকে সকাল ১০টার দিকে ছাত্রলীগের ১৫-২০টি মোটরসাইকেলে ফকিরাপুল থেকে নাইটেঙ্গেল মোড় হয়ে শোডাউন দেয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *