আইএস প্রতীকের সেই টুপি যেভাবে এসেছিলো

Slider জাতীয় সারাদেশ

ডেস্ক | হোলি আর্টিজান হামলার রায়ের দিন আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আইএসের প্রতীকসংবলিত কালো টুপি জঙ্গিদের মাথায় কিভাবে এলো সে প্রশ্নের উত্তর মিলেছে। পুলিশ প্রাথমিকভাবে নিশ্চিত হয়েছে, কারাগার থেকেই এক জঙ্গি সেই টুপিটি আদালতে নিয়ে এসেছেন।
পুলিশ বলছে, জঙ্গি রাকিবুল হাসানই (রিগ্যান) টুপিটি কারাগার থেকে এনেছিলেন। রাকিবুল গুলশানের হোলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি।

তবে পুলিশের এই দাবির বিষয়ে কোনো মন্তব্য করতে চায়নি কারা কর্তৃপক্ষ। তারা বলছে, তদন্ত শেষেই পুরো বিষয় খোলাসা হবে।
গুলশানের হোলি আর্টিজান বেকারিতে হামলার ঘটনায় করা মামলার রায় ঘোষণা করা হয় গত বুধবার। রায়ের পর আসামি রাকিবুল আইএসের প্রতীকসংবলিত টুপি পরে এজলাস থেকে বের হন।

হোলি আর্টিজানে হামলার পর থেকেই পুলিশ দাবি করে আসছে, জঙ্গিদের সঙ্গে আইএসের কোনো যোগাযোগ ছিল না। অথচ হামলার সোয়া তিন বছর পর এই মামলার রায়ের দিনই আইএসের প্রতীকসংবলিত টুপি পরে জঙ্গি রাকিবুল বেরিয়ে আসেন। আবার এজলাস থেকে বের করার মিনিট দশেক পর যখন প্রিজন ভ্যানে তোলা হয়, তখন আরেক জঙ্গি রাজীব গান্ধীর মাথায়ও একই ধরনের টুপি দেখা যায়।
কারাগার থেকে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে আনা
জঙ্গিদের মাথায় এই টুপি কীভাবে এল, তা নিয়ে আলোড়ন সৃষ্টি হয়েছে। বিষয়টি খতিয়ে দেখতে তিন সদস্যের তদন্ত কমিটি করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। আবার কারাগার প্রান্তে কোনো ত্রুটি ছিল কি না, তা তদন্তে তিন সদস্যের পৃথক কমিটি গঠন করেছে কারা কর্তৃপক্ষ।
পুলিশের গঠিত তদন্ত কমিটির প্রধান ডিএমপির গোয়েন্দা বিভাগের যুগ্ম কমিশনার মাহবুবুল আলম জানান, কারাগার প্রাঙ্গণে থাকা সিসি ক্যামেরার ফুটেজ তারা দেখেছেন। জঙ্গি রাকিবুল আদালতের হাজতখানা থেকে মাথায় টুপি পরে বের হন। সেই টুপিই পরে এজলাস থেকে বের হওয়ার সময় তিনি উল্টিয়ে পরেন বলে তারা নিশ্চিত হয়েছেন।

এই পুলিশ কর্মকর্তা বলেন, রায় শেষে আবার কারাগারে ঢোকানোর আগে জঙ্গিদের জিজ্ঞাসাবাদ করা হয়। রাকিবুল বলেছেন, টুপিটি কারাগার থেকে তিনি এনেছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *