কান ধরে ক্ষুদে শিক্ষার্থীদের নিরব প্রতিবাদ!

Slider গ্রাম বাংলা


রাতুল মন্ডল শ্রীপুর: গাজীপুরের শ্রীপুর পৌর এলাকার বেরাইদেরচালা গ্রামে শব্দ দূষণ রোধে মানববন্ধন করেছে এলাকাবাসী।

(২৬ নভেম্বর মঙ্গলবার) সকাল ১০টার দিকে একাবাসীর উপজেলার বেরাইদেরচালা গ্রামে প্যারামাউন্ট নামক কারখানার সামনে এই মানববন্ধন পালন করে।

উপজেলার বেরাইদেরচালা গোল্ডেন স্টার একাডেমির ক্ষুদে শিক্ষার্থী, বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষক, মসজিদের ইমাম, মোয়াজ্জেম, সুশীল সমাজের প্রতিনিধি, রাজনৈতিক দলের প্রতিনিধিসহ সর্বস্তরের নারী পুরুষ, এই মানববন্ধনে অংশ গ্রহণ করেন।

গোল্ডেন স্টার একাডেমির ৭ম শ্রেণীর শিক্ষার্থী লিজা, জুঁই, নিলা বলেন, প্যারামাউন্ট কারখানার জেনারেটরের উচ্চ শব্দে প্রতিনিয়ত আমাদের লেখাপড়ার সমস্যা হচ্ছে। ২৪ ঘন্টার ১ টি মিনিটও জেনারেটর বন্ধ করে না, আমরা এই শব্দ দূষণ থেকে মুক্তি চাই।

মানববন্ধনে থাকা ভুক্তভোগী গৃহিণী রেনু আক্তার বলেন, জেনারেটরের অতিরিক্ত শব্দের কারণে আমাদের বাসার ভাড়াটিয়ারা বাসা ছেড়ে এই এলাকা থেকে চলে যাচ্ছে, তাই যত দ্রুত সম্ভব এই শব্দ থেকে আমারা মুক্তি চাই।

আরেক ভুক্তভোগী সোহানা আফরিন বলেন, উচ্চ মাত্রায় জেনারেটরের শব্দ দিন দিন বেড়েই চলছে, আমাদের সন্তানদের লেখাপড়া খুব ক্ষতি হচ্ছে।

প্যারামাউন্ট কারখানার সামনের দোকানী মালেক মিয়া জানান, এখানে ব্যবসা করতে খুব সমস্যা হয় কোন ক্রেতার সাথে আস্তে কথা বলেল শুনে না তাই ক্রেতার অনেক সময় লিখে তাদের চাহিদা দেয়, আমি মূর্খ মানুষ তাই ব্যবসা করতে অনেক ব্যক পেতে হচ্ছে। শ্রীপুর উপজেলা কৃষকলীগের সভাপতি কবির হোসেন বলেন, এই প্যারামাউন্ট কারখানার জেনারেটর উচ্চ শব্দের কারণে আমাদেরকে এই এলাকা ছেড়ে চলে যেতে হবে। তাই আমাদের প্রশাসনের কাছে জোর দবী যত তাড়াতাড়ি সম্ভব আমাদের কে এই শব্দ দূষণ মুক্তি চাই।

এসময় কোমলমতি শিশুরা শব্দ দূষণের বিরুদ্ধে শ্লোগান সম্মিলিত ছোট ছোট ব্যানার নিয়ে কানে হাত দিয়ে নিরব প্রতিবাদ করেন ।

শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ শামসুল আরেফিন বলেন, এই কারখানার শব্দ দূষণের বিষয়ে ইতিপূর্বে আমাকে কেউ অবহিত করে নাই।

আজকে আপনার কাছে জানলাম, এবিষয়ে খুব দ্রুত তদন্ত করে শব্দ দূষণ থেকে এলাকাবাসীকে মুক্ত করবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *