হিলি স্থলবন্দরের ৬ পিয়াজ আমদানিকারক প্রতিষ্ঠানকে তলব

Slider অর্থ ও বাণিজ্য জাতীয় সারাদেশ


হাকিমপুর (দিনাজপুর) প্রতিনিধি |পিয়াজের মজুত, সরবরাহ, এলসি, আমদানি মূল্য, বিক্রয় মূল্য সহ বিভিন্ন তথ্য চেয়ে দিনাজপুরের হিলি স্থলবন্দরের ৬ পিয়াজ আমদানিকারক প্রতিষ্ঠাকে তলব করেছে কাস্টমস শুল্ক গোয়েন্দা, ঢাকা। ওই ৬ প্রতিষ্ঠানের মালিকরা গত জুলাই থেকে অক্টোবর পর্যন্ত হিলি স্থলবন্দর দিয়ে কি পরিমাণ এলসি করেছেন তার বিপরীতে কি পরিমাণ পিয়াজ আমদানি করেছেন এবং আমদানি মূল্য ও বিক্রয় মূল্যের সঙ্গে মিল রয়েছে কিনা এসব তথ্যের পাশাপাশি স্বশরীরে উপস্থিত হয়ে জবাব দেয়ার জন্য বলা হয়েছে। হিলি স্থলবন্দরে যে ৬টি প্রতিষ্ঠানের মালিকরা হলেন, খান ট্রেডার্সের মালিক হারুন উর রশিদ, ধ্রুব ফারিয়া ট্রেডার্সের স্বত্বাধিকারী নাজমুল চৌ., সালেহা ট্রেডার্সের স্বত্বাধিকারী সেলিম রেজা, এম আর ট্রেডার্সের স্বত্বাধিকারী মনোয়ার চৌ., সুমাইয়া ট্রেডার্সের সাইফুল ইসলাম ও রায়হান ট্রেডার্সের মালিক হাজী শহীদ।

বন্দরের ব্যবসায়ীরা জানান, সাড়ে তিন মাসে যে সব প্রতিষ্ঠান ১ হাজার টনের উপর পিয়াজ আমদানি করেছে শুধু তাদের চিঠি দিয়ে ডাকা হয়েছে। তারা আরো জানান, ভারতের অভ্যন্তরে এখনো অনেক এলসি রয়েছে। যার কোনো সমাধান হয়নি এবং সে সব এলসি’র পিয়াজ ভারতের পক্ষ থেকে সরবরাহ করা হয়নি, সে সব এলসি’র পিয়াজ সরবরাহ করা হলে পিয়াজের বাজার অনেকটা কমে আসতো।

হিলি স্থলবন্দরের আমদানি- রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ জানান, বর্তমানে পিয়াজের বাজার যে ঊর্ধ্বমুখী, এর জন্য আমদানিকারকদের কারসাজি থাকতে পারে। এ জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশে কাস্টমস শুল্ক গোয়েন্দা তাদের তলব করে চিঠি দিয়েছে। তারা চিঠির উত্তরও দিয়েছেন।
তিনি জানান, হিলি স্থলবন্দরে সব সময় পিয়াজ কমদামে বিক্রি করা হয়। পাশাপাশি বাজার ঠিক রাখার জন্য সরকারকে সহযোগিতা করা হয়। টিসিবি’র কাছে পিয়াজ সরবরাহ করা হয়। এখানে পিয়াজের মজুত বা কারসাজি করে দাম বাড়ানোর কোনো সুযোগ নেই। প্রতিদিনের আমদানি করা পিয়াজ প্রতিদিন বন্দর থেকে বিক্রি করে দেয়া হয়। গুদাম জাত করার কোনো সুযোগ নেই। তিনি আরো জানান, ২০১৪ সালে অসহযোগ আন্দোলনের সময় দেশে যখন কোনো স্থান থেকে ঢাকায় পিয়াজ সরবরাহ করা যায়নি, তখন হিলি স্থলবন্দরের ব্যবসায়ীরা জীবনের ঝুঁকি, গাড়ির ঝুঁকি নিয়ে পিয়াজ সরবরাহ করেছেন, সে সময় তারা অনেক আর্থিক ক্ষতির স্বীকার হয়েছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *