এয়ার এশিয়ার নিখোঁজ বিমানের তল্লাশি অভিযান স্থগিত

Slider সারাবিশ্ব

air11-1419754378ইন্দোনেশিয়ার সুরাবায়া বিমানবন্দর থেকে সিঙ্গাপুরগামী এয়ার এশিয়ার নিখোঁজ বিমানের খোঁজে পরিচালিত তল্লাশি অভিযান সোমবার সকাল পর্যন্ত স্থগিত করা হয়েছে।

 ১৬২ আরোহী নিয়ে জাভা সাগরের ওপর দিয়ে ওড়ার সময় এয়ার এশিয়ার কিউজেড৮৫০১ ফ্লাইটটি নিখোঁজ হয়। জাভা সাগরের বেলিট্যাং দ্বীপের আশপাশে বিমানটি বিধ্বস্ত হয়ে থাকতে পারে বলে ডেইলি মেইলের খবরে অসমর্থিত সূত্রের বরাত দিয়ে বলা হয়েছে।

 কিন্তু বেলিট্যাং দ্বীপে বৈরী আবহাওয়ার কারণে পৌঁছাতে পারেনি উদ্ধারকারী জাহাজ ও হেলিকপ্টার। এ ছাড়া রাত গভীর হয়ে আসায় অন্ধকারে তল্লাশি অভিযান চালানো সম্ভব নয় বলে জানিয়েছে ইন্দোশিয়ার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এসব কারণে তল্লাশি অভিযান রোববার রাত থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত স্থগিত ঘোষণা করা হয়েছে। সোমবার থেকে তল্লাশি অভিযান যথারীতি আবার চলবে।

 দ্য ইন্ডিপেনডেন্ট অনলাইনের খবরে এ তথ্য জানানো হয়েছে।

 সুরাবায়া বিমানবন্দর থেকে সকাল সাড়ে ৫টায় উড্ডয়নের পর প্রায় দুই ঘণ্টা বাদে ৭টা ২৪ মিনিটে কিউজেড৮৫০১ ফ্লাইটটি কন্ট্রোল রুম থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। নিখোঁজ হওয়া এর সন্ধানে আগে ইন্দোনেশিয়া এবং পরে সিঙ্গাপুর তল্লাশি অভিযান শুরু করে। দক্ষিণ কোরিয়া ঘোষণা দিয়েছে, তারা তল্লাশি অভিযানে সহযোগিতা করবে। এ ছাড়া ভারতও এই অভিযানে অংশ নিতে আগ্রহ প্রকাশ করেছে।

 তবে নিখোঁজ হওয়ার ছয় ঘণ্টা পার হয়ে গেলেও এখনো জানা যায়নি প্রকৃতপক্ষেই বিমানটি কী অবস্থায় আছে। বিমানযাত্রীদের স্বজনদের আহাজারিতে ভারি হয়ে উঠেছে সুরাবায়া বিমানবন্দর। স্বজনরা জানতে চাইছে বিমানটির সর্বশেষ অবস্থা কী, যাত্রীদের পরিণতি কী হয়েছে। কিন্তু এ ব্যাপারে এয়ার এশিয়া ও ইন্দোনেশিয়ার সরকারের পক্ষ থেকে নির্দিষ্ট কোনো তথ্য দেওয়া হয়নি।

 ইন্দোনেশিয়ার পরিবহণবিষয়ক ভারপ্রাপ্ত পরিচালক ডিজোক মুরজাতমোদজো জানিয়েছেন, বিমানটি কন্ট্রোল রুম থেকে বিচ্ছিন্ন হওয়ার পর আর কোনো তথ্য আমাদের কাছে নেই। কন্ট্রোল রুম থেকে পাইলটকে সবশেষ যে তথ্য দেওয়া হয়, তা হলো- খারাপ আবহাওয়ার কারণে পাইলটকে বাঁয়ের দিকে ঘুরিয়ে ৩৪ হাজার ফুট ওপর দিয়ে বিমান চালাতে বলা হয়।

 বিমানের পাইলটদের নাম জানা গেছে। পাইলটের নাম ইরিয়ান্তো এবং কো-পাইলট রেমি ইমানুয়েল প্লিসেল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *