শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌ রুটে ফেরি চলাচল বন্ধ

Slider জাতীয়


মুন্সীগঞ্জ: শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌ রুটে সব ধরনের ফেরি চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। উত্তাল পদ্মায় প্রচুর স্রোতের সঙ্গে প্রতিযোগিতায় ফেরিগুলো টিকতে না পারায় জানমালের নিরাপত্তায় বিআইডব্লিউটিসি সোমাবার রাত সাড়ে ৮টা থেকে ফেরি চলাচল বন্ধ ঘোষণা করে। এতে ঘাটে আটকা পড়েছে আড়াই শতাধিক বিভিন্ন প্রকার যানবাহন।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি)-এর সহকারী মহাব্যবস্থাপক নাসির মোহাম্মদ চৌধুরী জানান, দুপুর থেকেই পদ্মায় প্রচুর স্রোত প্রবাহিত হচ্ছিল। স্রোতের সঙ্গে পাল্লা দিয়ে ফেরিগুলো চলতে পারছিল না। ফেরি চালকরা স্রোতের তোড়ে বার বার নিয়ন্ত্রণ হারিয়ে ফেলছিল। বিশেষ করে পদ্মার লৌহজং টার্নিং পয়েন্টে বিআইডব্লিউটিএ’র ড্রেজারের পাশ দিয়ে যাবার সময় ফেরিগুলো স্রোতের টানে নিয়ন্ত্রণ হারিয়ে ড্রেজারের ওপর গিয়ে ধাক্কা খায়। এভাবে কয়েকটি ফেরি অল্পের জন্য মারাত্মক দুর্ঘটনার হাত হতে রক্ষা পায়।

এ অবস্থায় রাতে ফেরি চরাচল আরো ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। তাই বাধ্য হয়ে জানমালের রক্ষায় সকল প্রকার দুর্ঘটনা এড়াতে রাত সাড়ে ৮টা হতে ফেরি চলাচল বন্ধ করে দেওয়া হয়। ফেরি চলাচল কখন স্বাভাবিক হবে- এরকম প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্দিষ্ট করে বলা যাচ্ছে না। তবে পদ্মায় স্রোত কিছুটা কমলে আবার ফেরি চলাচল স্বাভাবিক করার চেষ্টা করা হবে।

মাওয়া ট্রাফিক জোনের টিআই হিলাল উদ্দিন জানিয়েছেন, ফেরি পারাপার বন্ধ হয়ে যাওয়ায় ঘাটে আড়াই শতাধিক যানবাহন আটকা পড়েছে। রাতে এ সংখ্যা আরো বৃদ্ধি পেতে পারে। তবে ফেরি চলাচল স্বাভাবিক হলে যানজট কমে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *