জাবির ১৮ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার

Slider শিক্ষা

জাবি প্রতিনিধি: ভিন্ন ভিন্ন অপরাধে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ১৮ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে। গত ৩রা আগস্ট অনুষ্ঠিত বিশেষ সিন্ডিকেট সভায় পৃথক ৫ ঘটনায় বহিষ্কারের এসব সিদ্ধান্ত নেয়া হয়। এরপর গত ২১শে আগস্ট এ ব্যাপারে অফিস আদেশ জারি করা হয়। অন্য আরেকটি ঘটনায় সাময়িক বহিষ্কার আদেশ জারি করা হয় গত ২৬শে আগস্ট। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে এসব অফিস আদেশের কথা জানানো হয়।

ওই আদেশে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের বটতলা এলাকায় এক ছাত্র ও দুই ছাত্রীকে শারীরিকভাবে লাঞ্ছিত করার অপরাধে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ৪৭তম ব্যাচের শিক্ষার্থী রিজওয়ান রাশেদ সোয়ানকে এক বছরের জন্য বহিষ্কার ও ১০ হাজার টাকা জরিমানা এবং প্রতœতত্ত্ব বিভাগের ৪৭ তম ব্যাচের কে এম মাহিদ হাসানকে ৬ মাসের জন্য বহিষ্কার ও ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

গণিত বিভাগের ৪৩তম ব্যাচের এক ছাত্রীকে যৌন নিপীড়নের অভিযোগে একই বিভাগের ৪২ ব্যাচের মো. তোজাম্মেল হোসেনের ছাত্রত্ব বাতিল করে চিরতরে বহিষ্কার করা হয়েছে। চারুকলা বিভাগের এক ছাত্রকে নিপীড়নের অভিযোগে ওই বিভাগের ৪৪ ব্যাচের আশিকুর রহমান ও সৌরভ চক্রবর্তীকে এক বছরের জন্য এবং জাকিয়া সুলতানা দিনা ও ফাহমিদা খানম অদিতিকে ৬ মাসের জন্য বহিষ্কার করা হয়েছে।

মনির হোসেন নামের এক ব্যক্তিকে তুলে নিয়ে মারধর ও এক লাখ টাকা মুক্তিপণ দাবির অপরাধে ৪৫ ব্যাচের ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগের মো. রায়হান পাটোয়ারি, সরকার ও রাজনীতি বিভাগের মো. আলরাজী, দর্শন বিভাগের মো. মোকাররম হোসেন শিবলু, সিএসই বিভাগের শাহ মোস্তাক আহমেদ সৈকতকে দুই বছরের জন্য বহিষ্কার ও ক্যাম্পাসে নিষিদ্ধ ঘোষণা এবং ৪৪ ব্যাচের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সঞ্জয় ঘোষকে এক বছরের জন্য বহিষ্কার করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের সুইমিংপুল এলাকায় এক ছাত্র ও এক বহিরাগতকে মারধরের অভিযোগে ৪৭ ব্যাচের লোক প্রশাসন বিভাগের ইয়া রাফিউ শিকদার, মো. মোস্তাফিজুর রহমান, মো. সোহেল রানা, ৪৫ ব্যাচের বাংলা বিভাগের শুভাশীষ ঘোষ, ৪২ ব্যাচের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের নেজামুদ্দিন নিলয়কে এক বছরের জন্য বহিষ্কার করা হয়েছে।
একইসঙ্গে জার্নালিজম বিভাগের ৪৩ ব্যাচের শিক্ষার্থী মাহমুদুল হক সোহাগকে সতর্ক করা হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে মধ্যরাতে র‌্যাগ দেয়ার অভিযোগে ৪৭ ব্যাচের মার্কেটিং বিভাগের শিক্ষার্থী মো. শিহাবকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। এ সময় শিহাব কোন ধরণের শিক্ষা কার্যক্রমে অংশ নিতে পারবেন না বলে ওই অফিস আদেশে উল্লেখ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *