মোদিকে নিয়ে ট্রাম্পের মশকরা ‘উনি ভাল ইংরেজি বলেন, কিন্তু বলতে চান না’

Slider সারাদেশ


ঢাকা: ফ্রান্সে জি-সেভেন সম্মেলনের ফাঁকে সোমবার দ্বিপাক্ষিক বৈঠকে বসেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। এ বৈঠকের পর সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়। এ সময় কাশ্মীর নিয়ে গুরুতর কথোপকথন চলছিল ট্রাম্প ও মোদীর মধ্যে। তার মধ্যেই ট্রাম্পের মন্তব্যে হাসির রোল পড়ে যায়। গুরুগম্ভীর পরিবেশ মুহূর্তেই হয়ে ওঠে হালকা-ফুরফুরে।

মোদিকে নিয়ে কী এমন বলেছিলেন ট্রাম্প, যাতে হেসে গড়াগড়ি খেলেন উপস্থিত সাংবাদিক থেকে কূটনীতিকরা?

কাশ্মীরের বিশেষাধিকার প্রত্যাহারের পর দুই নেতার এটাই ছিল প্রথম সাক্ষাত। তাই বৈঠকের দিকে নজর ছিল ইউরোপসহ পুরো বিশ্বের। বৈঠক শেষে যৌথ সাংবাদিক সম্মেলন করেন দুই রাষ্ট্রনেতা।
সেখানে কাশ্মীর নিয়ে নিজের মধ্যস্থতা করার সাধ বিসর্জন দেন মার্কিন প্রেসিডেন্ট।

পুরো সাংবাদিক সম্মেলনে হিন্দিতে কথা বলেন প্রধানমন্ত্রী মোদি। জানিয়ে দেন, কাশ্মীর ইস্যুতে কোনও মধ্যস্থতা মেনে নেবে না ভারত। সাংবাদিক সম্মেলনে মোদীর কথা ইংরেজিতে ট্রান্সলেট করছিলেন এক দোভাষি। তাই স্বাবলীল ছন্দ হারাচ্ছিলেন ডনাল্ড ট্রাম্প।

বেশ কিছুক্ষণ এমন অবস্থা চলার পর মোদিকে উদ্দেশ্য করে ট্রাম্প হঠাৎ বলেন, উনি ভাল ইংরেজি বলেন, কিন্তু ইংরেজি বলতে চান না। ডনাল্ড ট্রাম্পের মুখে মোদীর এমন কৌশলী প্রশংসা শুনে হাসিতে ফেটে পড়েন উপস্থিত সাংবাদিকরা। এ সময় হেসে হেসে ট্রাম্পের প্রশংসাকে গ্রহণ করে নেন মোদিও। হাত বাড়িয়ে ট্রাম্পের হাত ধরেন তিনি। কয়েক সেকেন্ড কষে হাত ধরে রাখার পর ছাড়েন তিনি।

কাশ্মীর ইস্যু নিয়ে মধ্যস্থতার প্রস্তাব থেকে পিছু হঠে এদিন ট্রাম্প বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র মনে করে দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমেই সমাধান হবে কাশ্মীর ইস্যু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *