‘রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে স্থানীয় জনগণই এখন সংখ্যালঘু’

Slider জাতীয় সারাদেশ


ঢাকা: রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে স্থানীয় জনগণই এখন সংখ্যালঘু হয়ে গেছে বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, রোহিঙ্গারা নানা অপরাধের সঙ্গে যুক্ত হচ্ছে। তাদের নানা কর্মকাণ্ডে স্থানীয়রা বিরক্ত। এ বিরক্ত যদি বিক্ষোভে রূপ নেয় তাহলে বিষয়টি জটিল হবে।

আজ সোমবার সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষ বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতির (বাচসাস) নবনির্বাচিত কমিটির সঙ্গে মতবিনিময়কালে তিনি এ সব কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ সমগ্র বিশ্বে সমাদৃত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গাদের মানবিক কারণে আশ্রয় দিয়েছিলেন। তাদের অবশ্যই দীর্ঘ মেয়াদে এখানে থেকে যাওয়ার জন্য দেওয়া হয়নি। রোহিঙ্গাদের মধ্যে অবশ্যই আস্থা ফিরিয়ে আনতে হবে। আস্থা ফিরিয়ে আনতে মিয়ানমারকেই কাজ করতে হবে। সেজন্য সরকার কূটনৈতিক তৎপরতা চালিয়ে যাচ্ছে।

তিনি বলেন, দেশি-বিদেশি কিছু এনজিও তাদের নানাভাবে প্ররোচিত করার চেষ্টা করছে মিয়ানমারে ফিরে না যাওয়ার জন্য। কারণ রোহিঙ্গাদের জন্য যে ফান্ড আসে সেখান থেকে তারা রোহিঙ্গাদের জন্য কতোটুকু ব্যয় করে সেটা আমার জানা নেই। তবে এনজিওগুলো ঠিকই রিষ্ঠ পুষ্ট হচ্ছে।

তিনি আরো বলেন, বাংলাদেশ চলচ্চিত্র শিল্প উন্নয়নের জন্য সরকার অনেক কাজ করেছে। গাজীপুরে বঙ্গবন্ধুর নামে একটি চলচ্চিত্র ফার্ম করা হচ্ছে। এ ছাড়া সাড়ে তিন’শ কোটি টাকার প্রকল্প নেওয়া হয়েছে। এ ছাড়া বন্ধ হলগুলোকে আধুনিকায়ন করে চালু করতে আমরা হল মালিকদের স্বল্প সুধে দীর্ঘ মেয়াদে ঋণ দেওয়ার জন্য অর্থ মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংকের সঙ্গে আলোচনা করেছি।

এ সময় উপস্থিত ছিলেন তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আজহারুল হক, চলচ্চিত্র সাংবাদিক সমিতির সভাপতি সভাপতি ফাল্গুনী হামিদসহ আরো অনেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *