আল-কায়েদার হামলায় ইয়েমেনি ১৯ সেনা নিহত

Slider সারাবিশ্ব

ডেস্ক: ইয়েমেনের একটি সামরিক ঘাঁটিতে ভয়াবহ হামলা চালিয়েছে জঙ্গি সংগঠন আল-কায়েদা। এতে নিহত হয়েছে দেশটির ১৯ সেনাসদস্য। ইয়েমেনি নিরাপত্তা কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর দিয়েছে আল-জাজিরা। ঘটনার একদিন আগেই দেশটিতে হুতি বিদ্রোহীদের হামলায় কয়েক ডজন মানুষ নিহত হয়। এছাড়া, ওই একইদিনে ইসলামিক স্টেট জঙ্গিদের হামলার ঘটনাও ঘটেছে।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ইয়েমেনের আবিয়ান প্রদেশের আল-মাহফাদ সামরিক ঘাঁটিতে বন্দুকধারী জঙ্গিরা প্রবেশ করে গুলি ছুরতে শুরু করে। ওই ঘাঁটিতে নতুন সেনা আসার প্রক্রিয়া চলছিল তখন। শুক্রবার সেনাদের অপ্রস্তুত অবস্থায় এ হামলা চালায় আল-কায়েদা।
একজন সরকারি কর্মকর্তা জানান, সেনাদের অসতর্কতার সুযোগ নিয়ে হামলা চালায় জঙ্গিরা। ফলে সেনারা মারা পরতে থাকে। তবে তারপরেও বন্দুকধারীদের হত্যা করতে সক্ষম হয়েছে নিরাপত্তা বাহিনী। হামলার পরপরই সৌদি জোটের সেনারা কয়েক ঘন্টাব্যাপি অভিযান পরিচালনা করে ওই ঘাঁটিতে। তারাই আল-কায়েদা জঙ্গিদের হত্যা করতে সমর্থ হয়। তিনি আরো জানান, পুরো হামলার ঘটনায় ইয়েমেনি ১৯ সেনা সদস্য নিহত হয়েছে। দুই সরকারি কর্মকর্তা নিহতের সংখ্যা নিশ্চিত করেছেন।

সৌদি নেতৃত্বাধীন সুন্নি জোট ২০১৫ সালে ইয়েমেন আক্রমণ করে। এরপর থেকে চলা ইয়েমেন যুদ্ধে যোগ দেয় আল-কায়েদা, ইসলামিক স্টেটের মত জঙ্গি সংগঠনগুলো। তারা হুতি ও সরকারপন্থী উভয় দলের বিরুদ্ধেই যুদ্ধ শুরু করে। বৃহ¯পতিবার এসব জঙ্গি সংঠনগুলোর হামলায় একইদিনে ইয়েমেনজুড়ে কমপক্ষে ৪৭ জন নিহত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *