লালমনিরহাটে সড়কের গাছ কেটে বিক্রি’র অভিযোগ

Slider রংপুর

হাসানুজ্জামান হাসান,লালমনিরহাট প্রতিনিধিঃ লালমনিরহাট সদরের মহেন্দ্রনগর ইউপির রামজীবন মণ্ডলটারী থেকে কিশামত সড়কের সব গাছ কাটা হয়েছে। ফলে ধ্বংসের মুখে পড়েছে সবুজায়ন ও পরিবেশের ভারসাম্য।

এসব গাছ কাটার অভিযোগ করা হয়েছে স্থানীয় মশিউর রহমানের বিরুদ্ধে। তার ১০ থেকে ১২ সদস্যের গাছ খেকো বাহিনী আছে। তারা হলেন মশিউর, জাহেদুল, এরশাদুল, মিন্টু, হারুন, মধু ও তেল ব্যবসায়ী মনির।

সড়কের সৌন্দর্য বাড়ানোসহ পরিবেশ ও সড়ক রক্ষায় বেশকিছু বনজ গাছ লাগানো হয়। ১০ থেকে ১৫ বছর ধরে গাছগুলো দীর্ঘদিন ধরেই সড়ক রক্ষা ও শোভা দিয়ে আসছে। তবে পরম যত্নে বড় হওয়া এসব গাছের দিকে নজর পড়ে গাছ খেকোদের। মোটা অংকের টাকায় গাছ কেটে বিক্রি করেন তারা।

এরআগে ওই ইউনিয়নের ধনঞ্জয় এলাকার শত শত ইউকিলিপটাস গাছ কেটে নিয়ে যাওয়া হলেও প্রশাসন কোনো ব্যবস্থা নেয়নি। এ কারণে গাছ খেকোরা আরো বেপরোয়া হয়ে পড়ে। একে একে মহেন্দ্রনগর ইউপির প্রতিটি সড়কের গাছ কেটে সাবার করে দেন তারা।

যারা প্রতিবাদ করেছে তাদের বিরুদ্ধে চালানো হয়েছে ভয়াবহ নির্যাতন।

রামজীবন এলাকার ফাতেমা বেগম জানান, গাছগুলো শুধু প্রকৃতির পরিবেশই নয়, এলাকার পরিবেশও বজায় রাখছে। সেই সঙ্গে সড়কগুলো রক্ষায় এসব গাছের অনেক ভূমিকাও আছে। বৃষ্টির সময় গাছগুলো এলাকার সড়কগুলো রক্ষা করে আসছে। প্রায় প্রতিদিন রাতে সড়কের গাছগুলো কেটে নিচ্ছে তারা।

এ ব্যাপারে লালমনিরহাট জেলা পরিষদের সদস্য তাহমিদুল ইসলাম বিপ্লব জানায়, গাছ কাটার বিষয়টি লোকমুখে জেনেছি। যারা গাছ কেটেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *