মিসৌরিতে ফের পুলিশের গুলিতে কিশোর নিহত

সারাবিশ্ব

mishoriযুক্তরাষ্ট্রের মিসৌরি অঙ্গরাজ্যের সেন্ট লুইসে ফের পুলিশের গুলিতে এক কৃষ্ণাঙ্গ কিশোর নিহত হয়েছে। তার নাম অ্যান্টিনিও মার্টিন (১৮)।

৬ আগস্টে মাইকেল ব্রাউন নামের নিরস্ত্র এক কৃষ্ণাঙ্গ কিশোরকে গুলি করে হত্যার দায় থেকে এক শ্বেতাঙ্গ পুলিশ সদস্যকে গত মাসে অব্যাহতি দেওয়ার জেরে দেশজুড়ে প্রতিবাদের ঢেউ ওঠে। এটা থামতে না থামতেই মঙ্গলবার রাতে ফের একই ঘটনা ঘটল।

সেন্ট লুইস কাউন্টি পুলিশ জানায়, পেট্টল স্টেশনে বন্দুক নিয়ে প্রবেশকালে ওই কিশোরকে বাধা দেওয়া হয়। এ সময় সে এক পুলিশ কর্মকর্তার ওপর বন্দুক ধরলে তাকে রুখতে গুলি চালানো হয়।

মার্কিন পুলিশের মুখপাত্র সার্জেন্ট ব্রায়ান শ্যালম্যান এক বিবৃতিতে জানান, মঙ্গলবার রাতে পেট্টল স্টেশনে টহলরত এক পুলিশ কর্মকর্তা দুইজন বন্দুকধারীকে দেখতে পান। এ সময় তাদের বাধা দেওয়ার চেষ্টা করেন তিনি। তাদের একজন ওই পুলিশ কর্মকর্তাকে লক্ষ করে হাতবন্দুক তাক করেন। আর তখনই নিজেকে রক্ষা করতে কিশোরের ওপর কয়েকবার গুলি চালান ওই পুলিশ কর্মকতা। অন্যজন পালিয়ে যেতে সক্ষম হন। ঘটনাস্থল থেকে হাতবন্দুক উদ্ধার করা হয়েছে।

এদিকে এ হত্যাকাণ্ডের খবরে মিসৌরর বার্কেলিতে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। ফার্গুসন যেখানে ব্রাউনকে গুলি করে হত্যা করা হয়েছিল, বার্কেলি সেখান থেকে মাত্র দুই কিলোমিটার দূরে অবস্থিত।

পৃথক ঘটনায় ফার্গুসেন ব্রাউন ও নিউ ইয়র্কে এরিক গার্নারকে শ্বেতাঙ্গ পুলিশ সদস্যরা হত্যা করলেও তাদের বিরুদ্ধে কোনো অভিযোগ গঠন করেনি দেশটির গ্র্যান্ড জুরিবোর্ড। এর প্রতিবাদে ফুঁসে ওঠে যুক্তরাষ্ট্রের নাগরিক সমাজ।

পুলিশের গুলিতে একের পর এক মার্কিন কৃষ্ণাঙ্গ নাগরিক নিহত হওয়ার ঘটনায় দেশটিতে বর্ণবাদ প্রথাকে প্রমোট করছে বলে মনে করছেন নাগরিক সমাজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *