দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

Slider জাতীয়


ইউএনবি: তিন দেশে ১২ দিনের সরকারি সফর শেষ করে আজ শনিবার সকালে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ সকাল ১০ টা ৫৫ মিনিটে প্রধানমন্ত্রী এবং তাঁর সফরসঙ্গীদের বহনকারী বাংলাদেশ বিমানের বিশেষ উড়োজাহাজ হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছে। ১২ দিনে প্রধানমন্ত্রী জাপান, সৌদি আরব এবং ফিনল্যান্ড সফর করেন।

গতকাল শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যা সাতটায় কাতার এয়ারওয়েজের একটি উড়োজাহাজে পাঁচ দিনের সফর শেষ করে প্রধানমন্ত্রী দোহার উদ্দেশে ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকি ছাড়েন। সুইডেন, নরওয়ে ও ফিনল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. নাজমুল ইসলাম বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান। প্রধানমন্ত্রী স্থানীয় সময় রাত ১২ টা ৫০ মিনিটে হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান।

দোহায় দুই ঘণ্টা কাটিয়ে প্রধানমন্ত্রী বিমানের উড়োজাহাজে রাত দুইটায় বিশেষ বিমানে দেশের উদ্দেশে রওনা দেন।

ফিনল্যান্ডে থাকার সময় প্রধানমন্ত্রী গত ৪ জুন দেশটির প্রেসিডেন্ট সওলি নিনিসতোর সঙ্গে বৈঠক করেন। পরদিন সর্ব ইউরোপীয় আওয়ামী লীগের দেওয়া এক সংবর্ধনায় যোগ দেন প্রধানমন্ত্রী।

গত ২৮ মে প্রধানমন্ত্রী তিন দেশ সফরে টোকিওর উদ্দেশে ঢাকা ছাড়েন।

সেখানে চার দিনের সফরে শেখ হাসিনা ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের মধ্যে বৈঠক শেষে দুই দেশ আড়াই বিলিয়ন মার্কিন ডলারের ৪০তম ওডিএ চুক্তি স্বাক্ষর করে।

এ ছাড়া প্রধানমন্ত্রী ‘ফিউচার ফর এশিয়া’ বিষয়ক নিক্কেই সম্মেলনে যোগ দেন। ওই সম্মেলনে প্রধানমন্ত্রী মূল প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি জাপানের ব্যবসায়ী নেতাদের সঙ্গেও গোলটেবিল বৈঠক করেন।

পাশাপাশি হলি আর্টিজান হামলায় হতাহতদের পরিবার এবং জাইকার প্রেসিডেন্ট শিনিচি কিতাওকা শেখ হাসিনার সঙ্গে পৃথকভাবে সাক্ষাৎ করেন। ৩১ মে প্রধানমন্ত্রী সৌদি আরব

টোকিও থেকে সৌদি আরবে তিন দিনের সফরকালে প্রধানমন্ত্রী মক্কায় অনুষ্ঠিত ১৪তম ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দেন।

এ ছাড়া তিনি মক্কায় পবিত্র ওমরাহ পালন এবং মদিনায় নবী হজরত মুহাম্মদ (সা.)-এর রওজা মোবারক জিয়ারত করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *