এই স্কোর দিয়ে জিততে পারবে টাইগাররা?

সারাবিশ্ব


ডেস্ক: দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ম্যাচে দাপট দেখানোর পর দ্বিতীয় ম্যাচেই টাইগারদের ছন্দপতন। টানা দুই ম্যাচ টস জিততে পারেননি মাশরাফি। আগে ব্যাট করতে নেমে পুরো ৫০ ওভার খেলতে পারেনি বাংলাদেশ। ৪৯.২ ওভারে অল-আউট হয়েছে ২৪৪ রানে। নিউজিল্যান্ডের মতো দুর্দান্ত দলের বিপক্ষে এই স্কোর দিয়ে আদৌ কোনো লড়াই করা সম্ভব কিনা সেটা মাঠেই দেখা যাবে। সাকিবের হাফ সেঞ্চুরি আর শেষদিকে সাইফউদ্দিনের ২৯ রান ছাড়া বলার মতো স্কোর করতে পারেননি কেউ। সোজা কথায়, আর কোনো ব্যাটসম্যানই ত্রিশের কোটা স্পর্শ করতে পারেননি। বল হাতে ৪ উইকেট নিয়েছেন ম্যাট হেনরি।

লন্ডনের দ্য ওভালে টস হেরে ব্যাটিংয়ে নেমে যথারীতি বাংলাদেশকে দারুণ সূচনা এনে দেন তামিম ইকবাল এবং সৌম্য সরকার। বাউন্ডারি হাঁকিয়ে রানের খাতা খোলেন তামিম। আজ শুরু থেকেই হাত খুলে নিজের স্বাভাবিক খেলাটা খেলছিলেন দেশসেরা ওপেনার। দুজনের স্বচ্ছন্দ্য ব্যাটিংয়ের মাঝেই ছন্দপতন। ২৫ বলে ৩ বাউন্ডারিতে ২৫ রান করা সৌম্য সরকারকে বোল্ড করে দেন আগের ওভারে দুই বাউন্ডারি খাওয়া ম্যাট হেনরি। দলীয় ৪৫ রানেই ভাঙে ওপেনিং জুটি।

সাকিবের সঙ্গে ভুল বোঝাবুঝিতে ব্যক্তিগত ২১ রানেই আউট হতে পারতেন তামিম; তবে বল ঠিক জায়গায় না আসায় সে যাত্রায় রান-আউট থেকে বাঁচেন তিনি। তবে ইনিংস বড় করতে পারেননি। ৩৮ বলে ২৪ রান তুলে ফার্গুসনের বলে ক্যাচ তুলে দেন ট্রেন্ট বোল্টের হাতে। আবারও দলের হাল ধরেন সাকিব-মুশফিক জুটি। এই জুটির দারুণ ব্যাটিংয়ে ২২.৩ ওভারে একশ ছাড়ায় বাংলাদেশ। কিন্তু ভুল বোঝাবুঝির শিকার হয়ে রান-আউট হয়ে যান মুশফিক (১৯)। আবারও বিপদে পড়ে যায় বাংলাদেশ!

এসময় চাপ কাটাতে হাত খুলে মারতে থাকেন সাকিব আল হাসান। ৫৪ বলে ৫ বাউন্ডারিতে তুলে নেন ক্যারিয়ারের ৪৪তম হাফ সেঞ্চুরি। এরপর আরও দুই চারে ৬৪ রান করে গ্র্যান্ডহোমের বলে ল্যাথামের গ্লাভসে ধরা পড়েন। ১২১ রানে চতুর্থ উইকেট হারালে বাংলাদেশের চাপ আরও বেড়ে যায়। নিজেকে প্রমাণের মঞ্চ পেয়ে আবারও ব্যর্থ মিঠুন। ৩৩ বলে ২৬ রান করে ফিরেন ম্যাট হেনরির বলে ক্যাচ দিয়ে। প্রয়োজনের সময় বহুবার ঝলসে উঠেছে মাহমুদউল্লাহর ব্যাট। আজ তিনি ২০ রান করে স্যান্টনারের শিকার হন।

দলকে এগিয়ে নেওয়ার দায়িত্ব কাঁধে নেন দুই তরুণ মোসাদ্দেক হোসেন সৈকত আর মোহাম্মদ সাইফউদ্দিন। বিশেষ করে সাইফউদ্দিন ব্যাট হাতে ঝড় তোলেন। মোসাদ্দেক আজ জ্বলে উঠতে পারেননি। ২২ বলে ১১ রান করে বোল্টকে ছক্কা মারতে গিয়ে গাপটিলের তালুবন্দি হন। ২৩ বলে ২৯ রান করা সাইফউদ্দিনকে শেষ ব্যাটসম্যান হিসেবে বোল্ড করেন হেনরি। মিরাজ (৭) এবং মাশরাফি (১) কিছুই করতে পারেননি। ৪৯.২ ওভারে ২৪৪ রানে অল-আউট হয় বাংলাদেশ। ৪ উইকেট নিয়েছেন ম্যাট হেনরি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *