সৌদি আরবে মঙ্গলবার ঈদ, অন্য ৬ দেশে বুধবার

Slider জাতীয় সারাদেশ


ডেস্ক: পবিত্র রমজান বিদায় নেয়ার পথে। ঈদের আনন্দের জন্য অপেক্ষা করছে মুসলিম বিশ্ব। সৌদি আরবে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে মঙ্গলবার। সৌদি সুপ্রিম কোর্ট এ ঘোষণা দিয়েছে বলে খবর দিয়েছে অনলাইন আরব নিউজ। এতে বলা হয়, পবিত্র শাওয়াল মাসের চাঁদ সৌদি আরবের বিভিন্ন স্থান থেকে দেখা গেছে সোমবার সন্ধ্যায়। ফলে ঈদ হবে মঙ্গলবার।

ওদিকে অন্য ৬টি দেশে ঈদ হবে বুধবার। এ দেশগুলো হলো ইন্দোনেশিয়া, জাপান, মালয়েশিয়া, থাইল্যান্ড, পাকিস্তান ও অস্ট্রেলিয়া।
এ খবর দিয়েছে অনলাইন খালিজ টাইমস। এতে আরো বলা হয়, মধ্যপ্রাচ্যের দেশগুলোতে সোমবার সন্ধ্যায় চাঁদ দেখা কমিটির বৈঠক বসে।

ওদিকে ইন্দোনেশিয়া ঘোষণা দিয়েছে, মঙ্গলবার সেখানে শেষ রোজা পালিত হবে। আর ঈদ হবে পরের দিন বুধবার। সোমবার কোনো চাঁদ দেখা না যাওয়ার প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। জাপান ও মালয়েশিয়ার চাঁদ দেখা কমিটিও ঘোষণা করেছে ঈদ হবে বুধবার। ব্যাংককে সংযুক্ত আরব আমিরাতের দূতাবাস থেকে একটি বিবৃতি দেয়া হয়েছে। তাতে বলা হয়েছে, থাইল্যান্ডের ইসলামিক সেন্টার ঘোষণা করেছে যে, মঙ্গলবার সেখানে শেষ রোজা পালিত হবে। ঈদ হবে বুধবার।

একই ঘোষণা দিয়েছে পাকিস্তান। দেশটির বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেছেন, পাকিস্তানে ঈদ হবে বুধবার। তবে সবার আগে ঈদের ঘোষণা দেয় অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইমামস কাউন্সিল গত সপ্তাহে ঘোষণা দিয়েছে ঈদ হবে বুধবার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *