কৃষকদের কাছ থেকে সবসময় সরাসরি ধান ক্রয় করা হবে: কৃষিমন্ত্রী

Slider জাতীয়


ডেস্ক: ধানের দাম অস্বাভাবিকভাবে কমে যাওয়া কোনোভাবেই সরকারের কাছে গ্রহণযোগ্য নয় বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক। বলেছেন, এ অবস্থা থেকে উত্তরণে সরকার চেষ্টা চালিয়ে যাচ্ছে। আজ কৃষি মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

মন্ত্রণালয়ের পদক্ষেপ নিয়ে মন্ত্রী বলেন, কৃষকদের কাছ থেকে সবসময় সরাসরি ধান ক্রয় করা হবে। চাল আমদানি নিরুৎসাহিত করতে আমদানি শুল্ক বাড়ানো হয়েছে। এছাড়া এই বছরে ১০ থেকে ১৫ লাখ মেট্রিকটন চাল সরকার রপ্তানি করবে।

কৃষিমন্ত্রী বলেন, ধানের ন্যায্যমূল্য নিশ্চিত করার লক্ষ্যে বর্তমান সরকার দীর্ঘমেয়াদি পরিকল্পনা হাতে নিয়েছে। পরিকল্পনার মধ্যে রয়েছে ধানের ক্রয়মূল্য অগ্রিম নির্ধারণ করে মৌসুমের শুরুতেই সরাসরি কৃষকপর্যায় থেকে ধান সংগ্রহ করা। চাষীদের তালিকা করে সে অনুযায়ী ক্রয়-কার্যক্রম চালানো। গুদামের ধারণক্ষমতা বৃদ্ধি করে ৫০ লাখ মেট্রিকটনে উন্নীত করা এবং চাল আমদানি নিরুৎসাহিত করা।

ড. আবদুর রাজ্জাক বলেন, কৃষিকে লাভজনক করতে কয়েকটি পদক্ষেপ নেয়া হয়েছে। সেগুলো হলো নন-ইউরিয়া সারসহ অন্যান্য উপকরণে প্রণোদনা বৃদ্ধি করা। সেচ কার্যক্রম বৃদ্ধিসহ ব্যয় কমানোর উদ্যোগ নেয়া। এক্ষেত্রে প্রয়োজনে প্রণোদনা আরও বৃদ্ধি করা হবে।

তিনি আরও বলেন, আওয়ামী লীগ সবসময় কৃষকের কাছে ছিল, আগামীতেও থাকবে। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, আগামী দিনে সকলের সমন্বিত উদ্যোগের মাধ্যমে বর্তমান অবস্থার উত্তরণ সম্ভব হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *