মোদির শপথ, অতিথি থাকবেন ৮০০০

Slider ফুলজান বিবির বাংলা


ডেস্ক: প্রস্তুত ভারতের রাষ্ট্রপতি ভবন। আজ স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় সেখানে দ্বিতীয় দফায় প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন নরেন্দ্র মোদি। এ জন্য সম্পন্ন হয়েছে মহাআয়োজন। এতে উপস্থিত হবেন বিদেশী রাষ্ট্রপ্রধান, পদস্থ কর্মকর্তা, ভারতের মুখ্যমন্ত্রীরা ও গভর্নররা সহ প্রায় ৮০০০ অতিথি। এখানে যোগ দেয়া অতিথিদের চা পানে আপ্যায়িত করা হবে। রাতে অতিথিদের ব্যক্তিগত নৈশভোজে আপ্যায়িত করবেন প্রেসিডেন্ট রাম নাথ কোবিন্দ। লোকসভা নির্বাচনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন বিজেপি ও তার জোট যে ভয়াবহ ভূমিধস জয় পেয়েছে, এই শপথ অনুষ্ঠানও যেন সেরকম বিশাল করে আয়োজন করা হয়েছে। তাই অতিথি সংখ্যা প্রায় ৮০০০।

এদিন স্থানীয় সময় বিকাল ৪টা থেকে রাত ৯টা পর্যন্ত নয়া দিল্লির বেশ কিছু সড়ক জনসাধারণের চলাচলের জন্য বন্ধ রাখা হচ্ছে। চলাচল বিষয়ক পরামর্শ দেয়া হয়েছে নগরবাসীকে। বিকাল ৪টা থেকে রাত ৯টা পর্যন্ত রাজপথ থেকে বিজয়চক, বিজয়চক হতে রাষ্ট্রপতি ভবন, বিজয়চক এবং সংলগ্ন এলাকা যেমন নর্থ ও সাউথ ফাউন্টেইন, সাউথ এভিনিউ, নর্থ এভিনিউ, দারা-শিখ রোড এবং চার্চ রোড বন্ধ থাকবে।

ওদিকে লাইভ আপডেট তথ্যে অনলাইন জি নিউজ জানাচ্ছে, শিবসেনার একজন নেতা অরবিন্দ সাওয়ান্ত এবার মোদির মন্ত্রীপরিষদে স্থান পাচ্ছেন। তার নাম দিয়েছেন উদ্ভব ঠাকরে। তিনি মন্ত্রী হিসেবে শপথ নেবেন। তবে এ সিদ্ধান্তে শিবসেনার অনেক এমপি অসন্তুষ্ট। তারা অসন্তুষ্ট এজন্য যে, মহারাষ্ট্রের প্রত্যন্ত এলাকার কোনো এমপিকে এক্ষেত্রে বাছাই না করে তাদের প্রতি অবজ্ঞা করা হয়েছে। ‘প্রো-টার্ম’ স্পিকার হিসেবে দায়িত্ব পালন করবেন সন্তোষ গঙ্গাওয়ার। লোকসভায় তিনিই সবচেয়ে সিনিয়র সদস্য।
ওদিকে এরই মধ্যে নয়া দিল্লি গিয়ে পৌঁছেছেন বিদেশী বিভিন্ন দেশের অতিথিরা। ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিংকে নয়া দিল্লিতে স্বাগত জানিয়েছেন ভারতের পররাষ্ট্র সচিব বিজয় গোখলে। তিনি মোদির শপথ অনুষ্ঠানে যোগ দেবেন।

এ ছাড়া প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এরই মধ্যে ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে শ্রদ্ধা নিবেদন করেছেন শহীদদের স্মরণে। তিনি ও বিজেপি সভাপতি অমিত শাহ সাদাইব অটল সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেছেন ভারতের প্রয়াত প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর প্রতি। প্রধানমন্ত্রী মোদি রাজঘাটে মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন। রাষ্ট্রপতি ভবনে এ যাবত যত অনুষ্ঠান হয়েছে তার মধ্যে এবারের শপথ অনুষ্ঠান হবে বড়। এ জন্য দিল্লিকে বহু স্তর বিশিষ্ট নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *