দেহে যে প্রভাব ফেলে ভালোবাসার অনুভূতি

লাইফস্টাইল

image_165773.summer_love_wallpaper_rjtz3আপনি আদর্শ প্রেমিক বা প্রেমিকা হতে পারেন। কিন্তু ভালোবাসার সুধা পান করে কি মাতালের অনুভূতি পেতে পারেন আপনি? বিজ্ঞানীরা বলছেন, হ্যাঁ, আপনি পারবেন। ভালোবাসার কিছু অদ্ভুত অনুভূতি রয়েছে। এগুলো দেহে-মনে-প্রাণে ছড়িয়ে যাবে। এগুলো তীব্রভাবে অনুভব করে মানুষ। দেখে নিন সেই অনুভূতিগুলো।
১. ভেসে বেড়ানোর অনুভূতি পাবেন : নতুন কোনো সম্পর্কে জড়িয়ে পড়লে আনন্দে কেন ভাসবেন তার একটি বৈজ্ঞানিক ব্যাখ্যা রয়েছে। নিউ ইয়র্কের আলবার্ট আইনস্টাইন কলেজের গবেষকরা প্রেমিক-প্রেমিকাদের মস্তিষ্কের এমআরআই করেন। ভালোবাসার অনুভূতি মস্তিষ্কে তেমনই পরিবর্তন ঘটায় যা কোকেন গ্রহণ করলে হয়। এটি আপনাকে উড়ে বেড়ানোর মতো হালকা করে দেবে।
২. বধির করে দেবে আপনাকে : ২০১৩ সালে মোটিভেশন অ্যান্ড ইমোশন জার্নালে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে বলা হয়, প্রেমে পড়লে কিছু পরিস্থিতে মানুষ একেবারে বধিরে পরিণত হয়। তারা একেবারে সাধারণ বিষয় দেখতে ও বুঝতে পারেন না। নাওয়া-খাওয়া, ঘুম সবকিছু হারাম হয়ে যায়। মোটকথা, এই অনুভূতি মস্তিষ্ককে অনেকটা অকার্যকর করে দেয়।
৩. মনে হিংসা-ঈর্ষা জন্ম নেয় : হিংসা ও ঈর্ষার উদয় হয় ভালোবাসা থেকে। সম্প্রতি পারসোনালিটি অ্যান্ড সোশাল সাইকোলজি বুলেটিন জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, নিউরোলজিক্যাল হরমোন নিঃসরণের কারণে মানুষ অনেকটা আগ্রাসী হয়ে ওঠে। এর সঙ্গে সহানুভূতির আবেগও প্রকাশ পায়। প্রেমিক বা প্রেমিকার সঙ্গে অন্য কারো ভালো সম্পর্ক দেখতে একদমই ভালো লাগে না। এগুলো তারই উদাহরণ।
৪. আচ্ছন্ন করে রাখে : সম্পর্কের শুরুতে প্রাথমিক অবস্থায় মনটা অন্যের চিন্তায় আচ্ছন্ন থাকে। ইতালির ইউনিভার্সিটি অব পিসা এর গবেষকরা দেখেছেন, ভালোবাসার অমোঘ আবেশ ও আচ্ছন্নতা ছেয়ে যায় মনে। সদ্য প্রেমে পড়া মানুষদের প্রথম ছয় মাস দেহে সেরোটনিন হরমোনের মাত্রা কম থাকে। এতে করে শুধু একজনের চিন্তাতেই ভরে থাকে মন।
৫. নিজেকে অপরাজেয় মনে হবে : স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানান, চরম ভালোবাসার অনুভূতি মস্তিষ্কের সেই সব স্থানে ছড়িয়ে পড়ে যেখানে ব্যথানাশক ওষুধ কাজ করে। ভালোবাসার কারণে মানুষের মনের ভয় ও ব্যথা দূর হয়ে যায়। আত্মবিশ্বাসে বলীয়ান হয়ে মানুষ নিজেকে অপ্রতিরোধ্য মনে করে। কাজেই এর ফলে ব্যথাও দূর হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *