টাইমস অব ইন্ডিয়ার রিপোর্ট বাংলাদেশ ও পশ্চিমবঙ্গে হামলার পরিকল্পনা করে থাকতে পারে আইএস

Slider ফুলজান বিবির বাংলা


ঢাকা: বাংলাদেশ বা পশ্চিমবঙ্গে হামলার পরিকল্পনা করে থাকতে পারে জঙ্গি সংগঠন আইএস। আইএস টেলিগ্রামপন্থি চ্যানেলের একটি পোস্টারের ওপর ভিত্তি করে এমন ইঙ্গিত দেয়া হচ্ছে। পশ্চিমবঙ্গে এরই মধ্যে একটি পোস্টার বিতরণ করা হয়েছে। তাতে লেখা ‘শিঘ্রই আসছি, ইনশাআল্লাহ’। গোয়েন্দা সংস্থা নিশ্চিত করেছে এমন পোস্টার বিলি করা হয়েছে এবং তারা বিষয়টি তদন্ত করে দেখছে। এ খবর দিয়েছে অনলাইন টাইমস অব ইন্ডিয়া।
বৃহস্পতিবার রাতে ওই পোস্টার বিলি করা হয়। পোস্টারে আল মুরসালাত নামে একটি গ্রুপের লোগো আছে।

তাই গোয়েন্দা সংস্থাগুলো পোস্টারটিকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে নিয়েছে। কারণ, মাত্র এক সপ্তাহ আগে শ্রীলঙ্কায় ভয়াবহ সন্ত্রাসী হামলায় নিহত হয়েছেন বিপুল সংখ্যক মানুষ। আইএস এ হামলার দায় স্বীকার করেছে, যদিও সেদেশের সরকার মনে করে এর জন্য দায়ী স্থানীয় ইসলামপন্থি সংগঠন ন্যাশনাল তাওহিদ জামায়াত।
টাইমস অব ইন্ডিয়া আরো লিখেছে, আইসিস সেন্ট্রালের সঙ্গে সম্পৃক্ত জামায়াতুল মুজাহিদিন (জেএমবি) নামের স্থানীয় সন্ত্রাসী সংগঠনের মাধ্যমে আইএসের শক্তিশালী উপস্থিতি আছে বাংলাদেশে। কলকাতা, পশ্চিমবঙ্গের অন্যান্য স্থান ও অন্য প্রতিবেশী রাজ্যে জেএমবি বেশ পরিচিত। তারা আত্মগোপন করে আছে। এ বছর ফেব্রুয়ারিতে কলকাতার বাবুঘাট এলাকা থেকে গ্রেপ্তার করা হয়েছে জেএমবি অপারেটিভ আরিফুল ইসলামকে। বোধগয়া বিস্ফোরণে জড়িতদের মধ্যে সে অন্যতম। এর আগে আসামে একটি মডিউল গড়ে তুলেছিল জেএমবি। গ্রেপ্তার করা ওই অপারেটিভ প্রকাশ করেছে যে, লোয়ার আসাম বলে পরিচিত এলাকার চিরাংয়ে তাদের ছিল একটি প্রশিক্ষণ সেন্টার।

বর্ধমান রেল স্টেশন থেকে পশ্চিমবঙ্গের সিআইডি মোহাম্মদ মুসিরুদ্দিন ওরফে মুসা নামে আইসিস-জেএমবি সন্ত্রাসীকে গ্রেপ্তার করা হয়। তাকে জিজ্ঞাসাবাদ করেছে যুক্তরাষ্ট্রের এফবিআই। মুসা অনেক দিন তামিলনাড়–র তিরুপুর জেলায় পালিয়ে ছিল। স্বীকার করেছে জেএমবির একজন গুরুত্বপূর্ণ সদস্য আমজাদ শেখের সঙ্গে তার সম্পর্ক ছিল। আমজাদ শেখকে ২০১৪ সালে গ্রেপ্তার করা হয় খাগড়া বিস্ফোরণে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *