‘দুর্নীতির মাধ্যমে বিল্ডিং অনুমোদন প্রদানকারীরাও ঘাতক’

Slider বাংলার মুখোমুখি


ঢাকা: ‘যারা দুর্নীতি করে বিল্ডিংয়ের অনুমোদন দেয় তারাও ঘাতক। তাদেরকেও আইনের আওতায় এনে শাস্তির ব্যবস্থা গ্রহণ করতে হবে। এ ছাড়া সিটি করপোরেশনের অনিয়ম দূর করতে হবে। দায়িত্ব অনুসারে সেখানে এখনো অনেক কিছুর বাস্তবায়ন হয়নি।’

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বঙ্গবন্ধু জাতীয় যুব পরিষদের উদ্যোগে আজ শুক্রবার (২৯ মার্চ) দুপুরে জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে আলোচনাসভায় এসব কথা বলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মন্ত্রী মোহাম্মদ নাসিম।

নাসিম বলেন, বনানীর অগ্নিকাণ্ডের ঘটনা খুবই দুঃখজনক, মানুষ বাঁচার জন্য ৮-১০ তলা থেকে লাফ দিয়েছে। বিষয়টি অনেক খারাপ লেগেছে। বিষয়টি প্রধানমন্ত্রী সবসময় মনিটরিং করেছেন। প্রধানমন্ত্রী মনিটরিং করার জন্য অনেকে প্রাণে বেঁচে গেছেন।

উদ্ধার তৎপরতার জন্য প্রশাসনকে ধন্যবাদ জানিয়ে নাসিম বলেন, পুলিশ, সেনাবাহিনীর সদস্য ও ফায়ার সার্ভিস সদস্যরা তাঁদের দায়িত্ব সঠিকভাবে পালন করেছেন। তাঁরা জীবনের ঝুঁকি নিয়ে অনেক মানুষের জীবন রক্ষা করার চেষ্ট করেছেন। ফায়ার সার্ভিস কর্মীদের উন্নয়নের জন্য বাজেট বাড়াতে প্রধানমন্ত্রীকে অনুরোধ করেন তিনি।

সাম্প্রতিক চকবাজার অগ্নিকাণ্ডের কথা উল্লেখ করে সাবেক এই মন্ত্রী বলেন, কিছুদিন আগে যে অগ্নিকাণ্ড ঘটেছে আর যেন এমন না ঘটে সেই বিষয়ে কর্তৃপক্ষ পদক্ষেপ নিয়েছে। আমি এখনো জানি না ওই এলাকায় থেকে কেমিক্যাল গোডাউনগুলো সরানো হয়েছে কি-না। অনেক জায়গায় অপরিকল্পিতভাবে দালান তৈরি করা হয়েছে।

নাসিম বলেন, আমাদের দায়িত্ব পালনের ব্যর্থতার কারণে এ দুর্ঘটনাগুলো ঘটছে। ওই দালানগুলোতে বাহির জন্য পথও রাখা হয়নি। যার ফলে আসহায় মানুষগুলো বাহির হওয়ার পথও পাননি।

সড়ক দুর্ঘটনার কথা উল্লেখ নাসিম বলেন, বাসচালকদের একজনেরও লাইসেন্স নেই। গাড়ির ফিটনেস নেই। নিরীহ মানুষকে গাড়ি চাপা দিয়ে এরা হত্যা করে। যারা এসব গাড়ি চালনোর অনুমতি দিয়েছে তারাও দুর্নীতি করেছে। এসব অপকর্মের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান তিনি।

বঙ্গবন্ধু জাতীয় যুব পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি মাসুদ খান বাবুর সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য মোজাফফর হোসেন পল্টু, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আবদুল হক সবুজ প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *