স্বরূপকাঠিরতে খাল দখল

Slider বরিশাল

নিজস্ব প্রতিবেদকঃ পিরোজপুর জেলার স্বরূপকাঠি উপজেলার কুড়িয়ানা ইউনিয়নের কুড়িয়ানা বাজার সংলগ্ন চলাচলের একমাত্র খাল দখল করে বিল্ডিং তৈরির অভিযোগ উঠেছে স্থানীয় ইউপি চেয়ারম্যান এর ভগ্নিপতি সন্তোষ সমদ্দারের বিরুদ্ধে।

কুড়িয়ানা থেকে জনৈক ব্যক্তি ( নাম প্রকাশে অনিচ্ছুক) ফোন করে গ্রাম বাংলা নিউজ টোয়েন্টি ফোর ডট কম কে খাল দখল করে বিল্ডিং তৈরির বিষয়টি অবহিত করেন।

এ সময় নাম প্রকাশে অনিচ্ছুক ব্যক্তি অভিযোগ করেন কুড়িয়ানা ইউনিয়নের চেয়ারম্যান জনাব শেখর সিকদারের সাপোর্ট পেয়ে সন্তোষ সমদ্দার এ কাজ করছেন। সন্তোষ সমদ্দার, কুড়িয়ানা ইউপি চেয়ারম্যান শেখর সিকদারের ভগ্নিপতি অর্থাৎ বোন জামাই বলেও জানান তিনি। এ সময় তিনি আরো অভিযোগ করেন যে চেয়ারম্যানের আত্মীয় একারনে স্থানীয়রা ভয়ে কেউ খাল দখল করে বাড়ী তৌরির ব্যাপারে প্রতিবাদ করতে সাহস পায়না। ফোনে এ তথ্য জানানো ব্যক্তি বারবার বলেন এবং ম্যাসেঞ্জারে লেখেন যে অনুগ্রহ করে তাদের নাম যেন বলা না হয় বা লেখা না হয়। নাম প্রকাশ হলে সন্তোষ সমদ্দার তার শ্যালক কুড়িয়ানা ইউপি চেয়ারম্যান শেখর সিকদারের মাধ্যমে অভিযোগকারী হিসেবে তাকে এবং তাদের পরিবারকে অপদস্থ করা সহ যে কোন ক্ষতি করতে দ্বিধা করবেনা বলেও অভিযোগে জানান।

গ্রাম বাংলা নিউজের বৃহত্তর বরিশাল এর প্রতিনিধি ও বাংলাদেশ নদী পরিব্রাজক দলের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মঙ্গলবার বেলা ২ টা ৫৬ মিনিটে কুড়িয়ানা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব চন্দ্র শেখর সিকদারকে ফোন করে বিষয়টির সত্যতা জানতে চাইলে চেয়ারম্যান বলেন, যে জায়গায় বিল্ডিং এর প্রস্তুতি চলছে ওটা সন্তোষ সমদ্দার এর রেকর্ডীয় সম্পত্তি। এখনে যে খালটি দেখতে পাচ্ছেন তা আসলে সোঁতা মাত্র ছিল। এখন ভেঙে বেশ বড় হয়ে গেছে। খালের অংশ সামান্য। বাকী সব এলাকার অধিবাসীদের নিজেদের সম্পত্তি।

মুঠোফোনে এসময় চেয়ারম্যান আরো বলেন বিষয়টি নিয়ে ইতোপূর্বে অনেক কিছু হয়েছে দাদা, এখানে অনেকবার সাংবাদিক এসেছে, লেখালেখি হয়েছে। অনেকবার জায়গা মাপ মাপি হয়েছে কিন্তু শেষ পর্যন্ত দেখা গেছে ওটা সন্তোষ সমদ্দার এর নিজস্ব সম্পত্তি।

খালের মধ্যে বিল্ডিং তৈরির প্রাথমিক অবস্থা দেখে যে কেউ এ বিষয়ে আপত্তি তুলবেই। যদি তার নিজস্ব সম্পত্তি হয়ে থাকে তাহলে অন্যরা কেন তার মত করে ঘরবাড়ি করছেনা। এই খালটি এখানকার মানুষের চলাচল এবং ব্যবসা বানিজ্যের জন্য জলপথে চলাচলের একমাত্র মাধ্যম। এমনকি দেশ বিখ্যাত ভাসমান বাজার এর যে ঐতিহ্য রয়েছে স্বরূপকাঠিতে সে ঐতিহ্য লালনকারীর অন্যতম এ খালটি। সামাজিক দায়বদ্ধতা কিংবা মানবিকতার ক্ষেত্রে প্রশ্ন আসতেই পারে এ ভাবে খাল দখল করে বিল্ডিং তৈরি করা যায় কী? এ প্রশ্ন রেখে যাই কুড়িয়ানা ইউনিয়নের বিবেকবান বোদ্ধা জনগোষ্ঠির বিবেকের কাছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *