বাকি জীবনটা গান গেয়েই কাটিয়ে দিতে চাই-কাশেম বয়াতি

Slider লাইফস্টাইল

হাসানুজ্জামান হাসান,লালমনিরহাট প্রতিনিধিঃ আর কিছু চাইনা মনে গান ছাড়া এই কথাটিকে যথার্থই প্রমানিত করেছে ৮০ বছর বয়সি কাশেম আলী (বয়াতি)।

দেশ স্বাধীনের পর থেকেই গান গেয়ে বেড়ায় কাশেম বয়াতী। জীবনের শেষ সময় এসেও গান ছাড়ছে না কাশেম আলী(বয়াতী)৮০বছর বয়সি বৃদ্ধ। ৫২ বছরের অধিক সময় ধরে গান গেয়ে বেড়ায়,লোকে তার নাম কাশেম আলীর সাথে যুক্ত করেছে (বয়াতী)।এলাকায় কাশেম বয়াতী নামেই বেশ পরিচিত কাশেম আলী।

ঝড়,রোদ,বৃষ্টি, কন কনে শীত উপেক্ষা করেই বিভিন্ন হাট-বাজারে সাইকেল চালিয়ে গান গেয়ে বেড়ায় কাশেম আলী(বয়াতি)।

কাশেম আলী(বয়াতি) লালমনিরহাট জেলার কালীগঞ্জ উপজেলার কাকিনা চাপারতল এলাকার বাসিন্দা।

বয়সের ভারে একটু বেড়াতে সমস্যা হলেও দমে যাননি কাশেম বয়াতী। একটু ভালো বোধ করলেই সাইকেল নিয়ে বেরিয়ে পড়েন।

কাশেম বয়াতি জানায়, আগে বিভিন্ন যায়গায় গান গেয়ে বেড়াতাম,এখন বয়স বেড়ে গেছে,তাই লোকে আর গান শুনে না। এখন বিভিন্ন হাট-বাজারে গিয়ে গান গেয়ে মলম ও বিভিন্ন রোগের ঔষধ বিক্রি করি। আশপাশের বাসিন্দাদের কাছেও বিক্রি করি।এসব বিক্রি করে যে টাকা পাই তা দিয়ে সংসার চলে।

কাশেম বয়াতি আরো বলেন, প্রতিদিন হাট বাজারে গান গেয়ে,ঔষধ বিক্রি করে যা উপার্জন হয়, তা দিয়ে তার ভালোই চলে। এ বৃদ্ধ বয়সে সমাজের বোঝা না হয়ে একজন বেকার বৃদ্ধ ইচ্ছে করলেই তার মতো পরিশ্রম করে চলতে পারে।
ফিরিয়ে আনতে পারে সংসারের সচ্ছলতা।

প্রতিদিন ২০/২২ কিলো রাস্তা সাইকেল চালিয়ে হাট বাজারে গিয়ে গান গেয়ে ঔষধ বিক্রি করেন কাশেম বয়াতি। বাড়ি ফিরতে কোন দিন রাত ১২টার বেশি সময় লাগে।

কাশেম বয়াতির সাথে কথা হলে বলে,বেকার মানুষ এটি আমার পেশা থেকে এখন নেশায় পরিনিত হয়েছে,বাকি জীবনটা এভাবেই কাটিয়ে দিতে চাই।গান মনের খোরাগ যোগায়,আনন্দ দেয়, গান আমার ভালো লাগে।
দেশ স্বাধীনের পরে উপজেলায় গান গেয়ে দর্শকের মন মাতিয়ে কয়েক বার পুরস্কিত হয়েছে কাশেম বয়াতি।

তার গান গেয়ে ঔষধ বিক্রি পেশায় থেকে নেশায় পরিনত হয়ে গেছে বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *