প্রতিটি জেলায় সরকারি উদ্যোগে আবাসন ব্যবস্থা গড়ে তোলা হবে-গণপূর্ত মন্ত্রী

Slider বাংলার মুখোমুখি

প্রাণকৃষ্ণ বিশ্বাস প্রান্তঃ গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রনালয়ের মাননীয় মন্ত্রী শ.ম. রেজাউল করিম বলেছেন, অদূর ভবিষ্যতে রাজউক হবে সমৃদ্ধ ও জনবান্ধব প্রতিষ্ঠান, যেখানে কেউ কোনোরকম হয়রানির শিকার হবেন না।

রোববার সকালে রাজউক অডিটোরিয়ামে উত্তরা ১৮ নং সেক্টরের উত্তরা এপার্টমেন্ট প্রকল্পের ‘এ’ ব্লকে ফ্ল্যাট বরাদ্দ প্রাপকদের ফ্ল্যাট আইডি প্রদান সংক্রান্ত ৩য় লটারি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বাংলাদেশের প্রতিটি জেলায় সরকারি উদ্যোগে আবাসন ব্যবস্থা গড়ে তোলা হবে। যাতে কোন মানুষ আর আবাসনহীন না থাকে। প্রান্তিক, নিম্ন-মধ্যবিত্ত, মধ্যবিত্ত সকলের জন্য আবাসনের ব্যবস্থা করা আমাদের অঙ্গীকার।

মন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী বিশ্বাস করেন বাংলাদেশের প্রতিটি মানুষের অধিকার রয়েছে তার সাংবিধানিক অধিকার রাষ্ট্রের কাছ থেকে পাওয়ার। সাংবিধানিক অধিকারের তৃতীয়টি হচ্ছে বাসস্থান। সকলের জন্য আবাসন নিশ্চিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার অন্যতম অঙ্গীকার। সেই অঙ্গীকার বাস্তবায়ন করার জন্য আমরা অবিরাম কাজ করে যাচ্ছি। বাংলাদেশের ইতিহাসে অবাসান খাতে এত বড় প্রকল্প আর কেউ কখনো গ্রহণ করেনি।

তিনি বলেন, প্রান্তিক জনগোষ্ঠী, মধ্যবিত্তসহ সকলের জন্য আবাসনকে সুনিশ্চিত করা আমাদের অঙ্গীকার। বস্তিবাসীদের জন্য, নিম্ন আয়ের মানুষের জন্য, মধ্যবিত্তের জন্য এবং যারা সচ্ছল তাদের সকলের জন্য পরিকল্পনা গ্রহণ করে বাস্তবায়নে আমরা কাজ করছি। পাবলিক-প্রাইভেট পার্টনারশিপেও আমরা কাজ করছি। এ ক্ষেত্রে সিঙ্গাপুর, জাপান মালয়েশিয়াসহ অন্যান্য দেশ এগিয়ে আসছে।

যেনো তেনো উপায়ে ইট-সুরকির দালান দিয়ে একটি নগর গড়ে তোলা আমাদের লক্ষ্য নয় উল্লেখে করে মন্ত্রী বলেন, আবাসন হবে পরিকল্পিত ও পরিবেশবান্ধব। আমরা ইতোমধ্যে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সকল দপ্তর/সংস্থাকে বলেছি, দায়িত্বশীলতার সঙ্গে, সচ্ছতার সঙ্গে কাজ করতে হবে। কোনভাবেই কোনো নাগরিক যেনো অনিয়ম বা হয়রানির শিকার না হয়, এটা নিশ্চিত করতে হবে। মনে রাখতে হবে আমরা রাজা নই, আমরা সেবক আর জনগণ মালিক।

ডিজিটাল বাংলাদেশ এখন বাস্তবতা উল্লেখ করে মন্ত্রী বলেন, আশা করি ১ মে থেকে আমরা সম্পূর্ণ অটোমেশন অর্থাৎ অনলাইন পদ্ধতিতে চলে যাবো। ডিজিটাল পদ্ধতিতে সকল সেবা পাওয়া যাবে।

অনুষ্ঠানের মাধ্যমে উত্তরা এপার্টমেন্ট প্রকল্পের বরাদ্দপ্রাপ্ত ৭৯৭ জনকে ফ্ল্যাট আইডি প্রদান করা হয়। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এর চেয়ারম্যান মোঃ আবদুর রহমান এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ আখতার হোসেন।
এছাড়াও রাজউক এর উর্দ্ধতন কর্মকর্তাগণ এবং বরাদ্দপ্রাপ্ত ফ্ল্যাট প্রাপকগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *