আগামীর অর্থনীতি হবে জ্ঞান নির্ভর: নওফেল

Slider বিচিত্র

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, ‘আগামীর অর্থনীতি হবে জ্ঞান নির্ভর। জ্ঞান নির্ভর এ অর্থনীতিতে সম্পৃক্ত হতে হলে রাজনীতির জ্ঞান ভাণ্ডারকে সমৃদ্ধ করতে হবে। এ জন্য আমাদের মনোজগতের উন্নয়ন প্রয়োজন। আর এই কাজ করতে পারে একমাত্র বই।


বৃহস্পতিবার বিকেলে নগরীর আউটার স্টেডিয়াম জিমনেসিয়াম প্রাঙ্গনে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) আয়োজিত অমর একুশে বই মেলার পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় রাখেন অমর একুশে বইমেলা কমিটির আহ্বায়ক কাউন্সিলর নাজমুল হক ডিউক, চসিকের প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বউয়া, শিক্ষাবিদ হাসিনা জাকারিয়া বেলা ইসলাম, মেলা কমিটির যুগ্ম আহবায়ক মহিউদ্দিন শাহ আলম নিপু।

উপস্থিত ছিলেন কাউন্সিলর সাইয়েদ গোলাম হায়দার মিন্টু, জাহাঙ্গীর আলম, তারেক সোলেমান সেলিম, এরশাদ উল্লাহ, মনোয়ারা বেগম মনি, শাহানুর বেগম। এবারের বই মেলায় শিশু সাহিত্যে শৈলী, কবিতায় খড়ি মাটি, কথা সাহিত্যে বাতিঘর, প্রবন্ধে (যৌথভাবে) বলাকা ও আবির প্রকাশন শ্রেষ্ঠ প্রকাশনার পুরস্কার পেয়েছে। পরে মন্ত্রী ও মেয়র শ্রেষ্ঠ প্রকাশক ও বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী শিশু কিশোরদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

প্রধান অতিথি ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী বলেন, বাংলাদেশ ইদানিংকালে কম্পিউটার স্মার্টফোনসহ বিভিন্ন ইলেকট্রনিক ডিভাইসের ব্যবহার বেড়েছে। এগুলো হলো ভোগ্যপণ্য। বিশ্বের উন্নত দেশের সঙ্গে তাল মিলানোর কথা বলে আমাদের মত উন্নয়নশীল দেশে এর অপব্যবহার হচ্ছে বেশি। যার কুফলও অনেক।


চসিক মেয়র বলেন, প্রথমবারের মত আয়োজিত বই মেলা সফল হয়েছে। আগামীতে চট্টগ্রাম সিটি কর্পোরেশন বই মেলাকে আরো বৃহত্তর পরিসরে আয়োজন করা হবে। এ জন্য চট্টগ্রামের লেখক প্রকাশকদের নতুন নতুন লেখক সৃষ্টি, ভাল ও মানসম্পন্ন বই প্রকাশের জন্য বিশেষভাবে উদ্যোগ করতে হবে। ’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *