কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টিতে ব্যাপক ক্ষয়ক্ষতি

Slider গ্রাম বাংলা


রাতুল মন্ডল শ্রীপুর: গাজীপুরের শ্রীপুরের উপর দিয়ে বয়ে যাওয়া কালবৈশাখী ঝড় ও ব্যাপক শিলাবৃষ্টিতে ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ার খবর পাওয়া গেছে।

ফাগুনের প্রকৃতিতে বুধবার বিকেল সাড়ে চারটা হতে পাঁচটা পর্যন্ত কালবেশাখী ঝড়ে শ্রীপুর উপজেলায় এ ক্ষয়ক্ষতি হয়।
শ্রীপুর উপজেলা কৃষি কর্মকর্তা মুয়ীদ উল হাসান জানান, বুধবার বিকেলে শ্রীপুরের উপর দিয়ে বয়ে যাওয়া কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টিতে কৃষকের ক্ষয়ক্ষতি হয়েছে সবচেয়ে বেশী অনেক বোরো ধানের জমি ও মৌসুমী শাকসবজি ক্ষতি হয়েছে বেশী। উপজেলার মাওনা,গাজীপুর ও তেলিহাটি ইউনিয়নে শিলাবৃৃষ্টিতে অনেক কৃষকের বসতবাড়ী সহ ফসলের ক্ষতি হয়েছে। ক্ষতির পরিমান নির্ধারন করতে মাঠপর্যায়ে কাজের জন্য ইতিমধ্যেই কৃষি অফিসের লোকজন মাঠে নেমেছে।

এ এ ইয়ার্ণ মিলস লি:এর প্রশাসনিক কর্মকর্তা জাহিদুল ইসলাম জানান,ঝড়ে তার কারখানার টিনের শেড ধষে ২০-২৫জন শ্রমিক আহত হয়। আহতদের উদ্ধার করে স্থানীয়ভাবে চিকিৎসা দেয়া হচ্ছে। তাৎক্ষনিক ভাবে তাদের নাম পরিচয় পাওয়া যায়নি। এ ছাড়াও হঠাৎ বৃষ্টিতে কারখানার মজুতকৃত তুলার গোডাউনে পানি ডুকে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।

এ ঘটনায় শ্রীপুর ফায়ার সার্ভিসের উদ্ধার করা টিমের প্রধান ওয়্যার হাউজ ইন্সপেক্টর মোস্তাফিজুর রহমান জানান, তারা আসার আগেই আহতদের প্রতিষ্ঠানের লোকজন উদ্ধার করে চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে যায়।

ফায়ার সার্ভিসের এ কর্মকর্তা আরো জানান,এ ছাড়াও চৌরাস্তার ঢাকা-ময়মনসিংহ সড়কের একটি বহুতল ভবনের উপর থেকে ইউনিলিভার কারখানার একটি বিলবোর্ড ধসে পরে সরাফত আলী স মিলে কাজ করা অবস্থা দুইজন গুরুতর আহত হয়। এ ছাড়াও জয়নাবাজারের জয়নাল মেম্বারের বহুতল ভবনের ছাদ থেকে পানির ট্যাংকি পরে আফরোজা (৩৭) ও নজরুল ইসলাম(৪০) নামের ২জন গুরুতর আহত হয়। তাদের স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

মাওনা ইউনিয়ন পরিষদের চেয়ার জাহাঙ্গীর আলম খোকন জানান,তার এলাকায় কৃষকের বেশী ক্ষতি হয়েছে। বিশেষ করে পোলট্রি খামারের ক্ষতি হয়েছে বেশী।

ময়মনসিংহ পল্লী বিদ্যুৎ সমিতি- ২ মাওনা জোনাল অফিসের ডিজিএম কামাল পাশা জানান,এ ঘটনায় বিদ্যুৎের স ালণ লাইনের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এখনও সকল লাইন বন্ধ রাখা হয়েছে। ক্ষতির ধরন নির্ণনেয় জন্য ইতিমধ্যে লোকজন মাঠে নেমেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *