রাজাবাড়ী থেকে ভারতের মেদিনীপুরে বিশেষ ট্রেন

Slider বাংলার সুখবর

শেখ মামুন, রাজবাড়ী প্রতিনিধিঃ আঞ্জুমান-ই-কাদেরীয়ার উদ্যোগে দুই হাজার ২ শত ৬০ জন ওরশ যাত্রী নিয়ে দেশের এক মাত্র স্পেশাল ট্রেনটি শুক্রবার রাত ১০ টায় রাজবাড়ী রেল ষ্টেশন থেকে ছেড়ে গেছে।

আঞ্জুমান-ই-কাদেরীয়া রাজবাড়ীর সভাপতি কাজী ইরাদত আলী’র নেতৃত্বে এ ট্রেনটি ছেড়ে যাবে। এ ট্রেন সম্পর্কে তিনি জানান, আগামী ১৭ ফেব্রুয়ারী ভারতের পশ্চিম বঙ্গের মেদিনীপুরে হয়রত আলী আব্দুল কাদের সামশুল কাদের সৈয়দ শাহ্ মোরশেদ আলী আল্ কাদেরী আল হাসানী ওয়াল হুসাইনী আল্ বাগদাদী আল মেদিনীপুরী (আঃ) মশহুর -এর ১১৮ তম বার্ষিক ওরশ শরীফ উদ্যাপিত হবে। ওই ওরশ শরিফে যোগ দিতে প্রতি বছরের মত এবারও আঞ্জুমান-ই-কাদেরীয়া রাজবাড়ীর উদ্যোগে এবং বাংলাদেশ ও ভারতের রেলওয়ে বিভাগের ব্যবস্থাপনায় রাজবাড়ী রেল ষ্টেশর থেকে পশ্চিমবঙ্গের মেদিনীপুরের উদ্দেশ্যে আজ রাত ১০ টায় ওরশ স্পেশাল ট্রেনটি ছেড়ে যাবে। এ জন্য রেলওয়ে বিভাগের পক্ষ থেকে ২৪টি বগি সম্বলিত একটি ষ্পেশাল ট্রেন বরাদ্দ দেয়া হয়েছে। ওই ট্রেনে রাজবাড়ী জেলাসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে আগত পাসপোর্টধারী ২ হাজার ২ শত ৬০ জন ওরশ যাত্রী সেখানে যাবেন। এর মধ্যে পুরুষ ১ হাজার ২ শত ২ জন, নারী ৯শত ৮২ জন ও শিশু ৭৬ জন। ট্রেনটি আগামী ১৯ ফেব্রুয়ারী রাতে ওরশ শেষে রাজবাড়ী রেল ষ্টেশনে ফিরে আসবে। এ জন্য ওরশ যাত্রীদের ভিসা, ভ্রমণ কর, ট্রেন যাতায়াত ভাড়া ও অন্যান্য খরচসহ তিন হাজার ৩শত ৫০ টাকা করে ব্যয় হচ্ছে।

উল্লেখ্য, বাংলাদেশ ও ভারত সরকার যৌথভাবে ১৯০২ সাল থেকে ওরশ যাত্রীদের যাতায়াতের সুবিধার্থে ওরশ স্পেশাল ট্রেনের ব্যবস্থা করে আসছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *