সূচক কমলেও বেড়েছে লেনদেন

অর্থ ও বাণিজ্য

stসপ্তাহের তৃতীয় কার্যদিবস বুধবার সূচক কমেছে দেশের উভয় পুঁজিবাজারে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টাকার অঙ্কে লেনদেন বেড়েছে। তবে লেনদেন কমেছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই)।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স (ডিএসইএক্স) সূচক ৪০ পয়েন্ট কমে ৪ হাজার ৮৩৭ পয়েন্টে অবস্থান করে। এ ছাড়া ডিএস-৩০ সূচক ১৫ পয়েন্ট কমে এক হাজার ৭৮৮ পয়েন্টে এবং ডিএসইএস সূচক ৯ পয়েন্ট কমে এক হাজার ১৩৭ পয়েন্টে স্থির হয়।

ডিএসইতে লেনদেন হয়েছে মোট ২৮৪ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবস সোমবার লেনদেন হয়েছিল মোট ২৩৮ কোটি ৫৮ লাখ টাকা। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১১২টির, কমেছে ১৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির দাম।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স সূচক ৫৮ পয়েন্ট কমে ৯ হাজার ৯৪ পয়েন্টে অবস্থান করে। এ ছাড়া সিএসই-৩০ সূচক ১১৩ পয়েন্ট কমে ১২ হাজার ১৯৯ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১০৪ পয়েন্ট কমে ১৪ হাজার ৯২৩ পয়েন্টে দাঁড়ায়।

সিএসইতে লেনদেন হয় মোট ২৫ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবস সোমবার লেনদেন হয়েছিল মোট ২৬ কোটি ৪১ লাখ টাকা। লেনদেন হওয়া ২৫৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৮৩টির, কমেছে ১৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির দাম।

ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- অগ্নি সিস্টেমস, ওয়েস্টার্ন মেরিন, সামিট অ্যালায়েন্স পোর্ট, লাফার্জ সুরমা, ফু-ওয়াং ফুড, তুং হাই নিটিং, যমুনা অয়েল, আরএকে সিরামিক, মোজাফফর হোসেন স্পিনিং মিলস ও আমরা টেকনোলজি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *