সৌদি আরবের খেজুর চাষ হচ্ছে বগুড়ায়

জাতীয়

Bogra_53206বগুড়া: বাংলাদেশের সোনার মাটিতে শুধু ধান, পাট নয় সৌদি আরবের খেজুর  ফলানো সম্ভব। এটি প্রমান করতেই অদম্য উৎসাহ নিয়ে বগুড়ার নন্দীগ্রাম উপজেলার বুড়ইল ইউনিয়নের তুলাশন ধুন্দারে সৌদি আরবের নানা জাতের খেজুরের বাগান গড়ে তুলেছেন সৃজনশীল শিল্পী আব্দুর রউফ হিরো। এখন সাফল্যের আশায় দিন পার করছেন তিনি।

 প্রাপ্ত তথ্যে জানা যায়, সৃজনশীল শিল্পী আব্দুর রউফ হিরোর তিন বিঘা জমিতে গড়ে তোলা বাগানটিতে সাড়ে ৪শ খেজুর গাছ রয়েছে। ১৯৭৬ সালে জন্ম নেয়া আব্দুর রউফ হিরো রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৬ সালে চারুকলা বিভাগ থেকে বিএফএ পাস করেন।

এরপর বেকার জীবনের যন্ত্রনা থেকে মুক্তি পেতে সৌদি আরবে ১৯৯৯ সালে একটি বেসরকারী কোম্পানীতে ডিজাইনার হিসেবে চাকরিতে যোগ দেন। সেখানে মরুভুমিতে খেজুরের গাছ দেখে তিনি মনে মনে পরিকল্পনা করেন বাংলাদেশের মাটিতে খেজুরের চাষ করার।

এক্ষেত্রে ময়মনসিংহের ভালুকাতে গড়ে তোলা মোতালেব হোসেনের হাতে গড়া খেজুর বাগান তাকে অনুপ্রাণিত করে। ২০০৮ সালে দেশে ফেরার সময় সৌদি আরবের উন্নত জাতের খেজুর সঙ্গে নিয়ে এসে তার বীজ থেকে শুরু করেন সৌদি আরবের খেজুরের বাগান। নাম দেন মা সৌদি খেজুরের বাগান ও নার্সারি। গত বছর বাগানে ৮টি গাছে খেজুর ধরে। এবার সৌদি খেজুর বাগানে ১টি গাছে খেজুর ধরেছে।

এদিকে তিনি যখন খেজুরের বাগান শুরু করেন তখন পরিবার ও গ্রামের অনেক লোকই তার বাগানের কাজকর্ম নিয়ে নানা কথা বলতো। কিন্তু গত বছর থেকে খেজুরের গাছে খেজুর আসতে শুরু করায় সবার মনে আশার সঞ্চার হয়েছে। আগামীতে আড়াই বছর বয়সী শতাধিক খেজুরের গাছে বেশি পরিমান খেজুর আসবে বলে আশা করছেন আব্দুর রউফ হিরো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *