রাজবাড়ীতে বাজার মনিটরিং করলেন জেলা প্রশাসক

Slider বাংলার মুখোমুখি

শেখ মামুন,রাজবাড়ীঃ নিত্যপণ্যের বাজার দর সহনীয় রাখতে ও পণ্যের অস্বাভাবিক মজুদ ঠেকানোসহ সরবরাহ ঠিক রাখতে রাজবাড়ী জেলা প্রশাসক মোঃ শওকত আলী আজ ১৯ জানুয়ারি, ২০১৯ সকাল থেকে দুপুর অবধি রাজবাড়ী বাজার পরিদর্শন এবং বাজার দর স্টক পরিস্থিতি মনিটরিং করেন।

এ সময় রাজবাড়ীর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আলমগীর হুছাইন, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হাবিবুল্লাহ, রাজবাড়ী বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি মোঃ আব্দুল মতিন মন্ডল, রাজবাড়ী চেম্বার অব কমার্সের ভাইস প্রেসিডেন্ট মোঃ সিরাজুল ইসলাম, ভাইস প্রেসিডেন্ট মোঃ জাকির হোসেন, চাউল বাজার ব্যবসায় সমিতির সভাপতি মোঃ মোশাররফ হোসেন, সাধারণ সম্পাদক বেনজীর আহমেদ, কাপড় বাজার ব্যবসায়ী সমিতির সহ-সভাপতি আঃ বাতেন সহ ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ ও বিভিন্ন প্রিন্ট/ইলেক্ট্রনিক মিডিয়ার প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসক রাজবাড়ী শহরের কাপড় বাজার মোড় হয়ে পাটবাজার অভিমুখী রাস্তা অতিক্রম করে ফলবাজার হয়ে প্রথমে চাউল বাজারের পাইকারি বিক্রেতা এবং চাউল বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক বেনজীর আহমদের আড়তঘরে প্রবেশ করেন। সেখানে তিনি দীর্ঘসময় অবস্থান করে বিভিন্ন ধরণের চালের বাজার দর যাচাই করেন এবং বাজার ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দসহ বাজারে আগত জনসাধারণের সাথে আলাপ করেন। এ সময়ে তিনি পাইকারি বিক্রেতা বেনজীর আহমদের চালান ফর্দ্দ সমূহ যাচাই করেন। এরপর চাউলের ক্ষুদ্ বিক্রেতা জীবন সাহার দোকানে গিয়ে জিজ্ঞাসাবাদে তিনি জানতে পারেন এই ব্যবসায়ী একটু বেশি দামে চাউল কিনেছেন। এ সময়ে তিনি তৎক্ষণাৎ পাইকারী বিক্রেতা দীন ইসলামকে তলব করেন এবং তার চালানের ফর্দসমূহ যাচাই করেন। স্বল্প লাভে চাল বিক্রয়ের জন্য তিনি ব্যবসায়ীদের পরামর্শ প্রদান করেন।

এর পর চাল বাজার হতে পাটবাজার গমনকালে চাল বাজার ও পাট বাজার সংযোগকারী রাস্তার মধ্যখানে অবস্থিত হামিদ মিষ্টান্ন ভান্ডারের সামনে রাস্তা দখল করে নির্মিত চুলা ও বিক্রয় সামগ্রী অপসারণের জন্য হোটেল মালিক ওয়াছিউর রহমানকে নির্দেশ প্রদান করেন। জনসাধারণের যাতায়াতের পথে চুলা স্থাপন ও বিক্রয়সামগ্রী রাখার জন্য তাকে সতর্ক করেন।

একই রাস্তায় অবস্থিত সোহাগ স্টোর নামের একটি মুদির দোকানে গিয়ে জেলা প্রশাসক নিত্যপ্রয়োজনীয় খুচরা বাজারের দ্রব্যাদির বাজার দর যাচাইকালে তিনি মসুর ডালের মূল্য বেশী পরিলক্ষিত হওয়ায় দোকান মালিক জনাব সোহাগ আহমেদকে জিজ্ঞাসাবাদ করেন। তিনি বেশী দামে সরবরাহকারীর নিকট হতে ডাল ক্রয় করেছেন জানালে জেলা প্রশাসক ডাল মিল মালিক ও সরবরাহকারীর সাথে সেল ফোনে কথা বলেন এবং বেশী দামে ডাল সরবরাহ না করার জন্য নির্দেশনা প্রদান করেন এবং সতর্ক করেন।

জেলা প্রশাসক বাজারের ঝালাইপট্টি হয়ে পালপট্টিতে অবস্থিত সরোওয়ার হার্ডওয়ারের দোকানে গ্যাসের সিলিন্ডার বিক্রয়ের তথ্য যাচাইকালে গ্যাস সিলিন্ডার বিক্রেতা কোন চালান দেখাতে না পারায় তাকে সতর্ক করেন এবং কাস্টমস ও ভ্যাটের সহকারী কমিশনারকে এ দোকানের তথ্যাদি যাচাই করে আগামীকাল ২০ জানুয়ারি, ২০১৯ তারিখ দুপুর ১২ টার মধ্যে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ প্রদান করেন।

এর পর পরই তিনি পানবাজার অভিমুখী রাস্তার মাঝখানে অবস্থিত মেসার্স হক কৃষি ভান্ডারে গিয়ে রাসায়নিক সারের বাজার দর যাচাই করেন এবং স্বল্প লাভে সার বিক্রয়ের জন্য দোকানদার জনাব রেজাউল হক (বাদশা) কে নির্দেশনা প্রদান করেন।

রাজবাড়ী বাজার পরিদর্শন ও বাজার দর মনিটরিং শেষে জেলা প্রশাসক মোঃ শওকত আলী দুপুর ০২ টায় বাজার পরিত্যাগ করেন। জেলা প্রশাসক কর্তৃক এভাবে বাজার পরিদর্শন ও মনিটরিংয়ের ফলে নিত্যপণ্যের বাজার দর সহনীয় রাখাসহ পণ্যের অস্বাভাবিক মজুদ ঠেকাতে ইতিবাচক প্রভাব ফেলবে বলে অভিজ্ঞ মহল মনে করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *