অবসরে কিংবদন্তি থিয়েরে অঁরি

খেলা

oriসাবেক হয়ে গেলেন বর্তমান সময়ের সেরা স্ট্রাইকারদের মধ্যে অন্যতম থিয়েরে অঁরি। মঙ্গলবার ফ্রান্সের এই কিংবদন্তি তারকা বুট জোড়া তুলে রাখার সিদ্ধান্ত নেন। ২০ বছরের বর্ণিল ফুটবল ক্যারিয়ারের ইতি টানেন তিনি।

ইংলিশ ক্লাব আর্সেনাল ও ফ্রান্সের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা অঁরি চলতি মাসে মেজর লিগ সকারের (এমএলএস) ক্লাব নিউইয়র্ক রেড বুলস ছেড়ে আসেন। শোনা যাচ্ছিল, তিনি অন্য কোনো ক্লাবের হয়ে খেলতে পারেন। কিন্তু না, আর কোনো ক্লাবের সঙ্গে গাঁট বাঁধেননি তিনি।

ফুটবল খেলা থেকেই গাঁটছড়া ভেঙে বিদায় জানিয়েছেন প্রিয় খেলাটিকে। ২০ বছরের দীর্ঘ এই ক্যারিয়ারকে অবিশ্বাস্য এক যাত্রা বলে অভিহিত করেছেন ১৯৯৮ বিশ্বকাপ জয়ী অঁরি, ‘এটা ছিল অবিশ্বাস্য এক যাত্রা। আমি সকল ভক্ত-সমর্থককে ধন্যবাদ জানাচ্ছি। ধন্যবাদ জানাচ্ছি মোনাকো, জুভেন্টাস, আর্সেনাল, বার্সেলোনা ও নিউইয়র্ক রেড বুলসের সঙ্গে সম্পৃক্ত সকল সতীর্থ ও ব্যক্তিবর্গকে। বিশেষ করে ধন্যবাদ জানাচ্ছি ফ্রান্সের জাতীয় দলকে। যার কারণে আমার সময়টা খুবই বিশেষ হয়েছে। আমি অসম্ভব সুন্দর স্মৃতি পেয়েছি। অর্জন করেছি অসাধারণ কিছু অভিজ্ঞতা। আশা করি আপনারাও আমাকে খেলতে দেখার বিষয়টি উপভোগ করেছেন। ফুটবলের অন্য অংশে দেখা হবে।’

ফ্রান্সের ৩৭ বছর বয়সী তারকা মোনাকো, জুভেন্টাস ও বার্সেলোনার হয়ে খেলেছিলেন। প্রিমিয়ার লিগে আর্সেনালের হয়ে ১৭৫ গোলের রেকর্ড গড়েছেন। যা প্রিমিয়ার লিগের সর্বকালের সর্বোচ্চ গোলদাতাদের আসনে চতুর্থ অবস্থানে রেখেছে অঁরিকে। গানার্সদের হয়ে তিনি দুটি প্রিমিয়ার লিগ ও তিনটি এফএ কাপের শিরোপা জিতেছিলেন। সেখানে তিনি ১৯৯৯ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত খেলেছিলেন। অবশ্য ২০১২ সালে ধারে খেলতে রেড বুলস থেকে আর্সেনালে এসেছিলেন। মাত্র চার ম্যাচ খেলেছিলেন তিনি।

বার্সেলোনার হয়ে তিনি ২০০৯ সালে উয়েফা চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিতেছিলেন।

১৯৯৪ সালে থিয়েরে অঁরি ফ্রান্সের ক্লাব মোনাকোতে যোগ দেন। ১৯৯৭ সালে ফ্রেঞ্চ লিগ ওয়ানের শিরোপা জেতান ক্লাবটিকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *