বিজেপিতে যোগ দিলেন মৌসুমী চ্যাটার্জি

Slider বিচিত্র

ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টিতে (বিজেপি) যোগ দিলেন প্রখ্যাত অভিনেত্রী মৌসুমী চ্যাটার্জি। বুধবার দিল্লিতে বিজেপির সদর দফতরে গিয়ে দলের জাতীয় সাধারণ সম্পাদক কৈলাশ বিজয়বর্গীয়’এর উপস্থিতিতে বিজেপিতে যোগ দেন মৌসুমী।

এর আগে বিভিন্ন সময়ে মুকুল রায়, বিজেপি সভাপতি অমিত শাহ সহ শীর্ষস্তরের নেতাদের কথা হওয়ার পরই চূড়ান্ত সিদ্ধান্ত নেন মৌসুমী।

তবে প্রত্যক্ষ রাজনীতিতে মৌসুমীর এবারই প্রথম নয়। ২০০৪ সালে জাতীয় কংগ্রেসের হয়ে কলকাতা উত্তর-পূর্ব লোকসভা আসন থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন, যদিও সেবার তিনি পরাজিত হন। আসন্ন লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গ থেকে বিজেপির টিকিটে তিনি প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন বলে জল্পনা হলেও এব্যাপারে অভিনেত্রী নিজে কিছুই জানাননি।

তবে মৌসুমীর আগে চলচ্চিত্র জগৎ থেকে রূপা গাঙ্গুলী, রিমি সেন, গায়ক বাবুল সুপ্রিয়, বাপ্পী লাহিড়ী বিজেপিতে যোগ দিয়েছিলেন। অনেকে আবার পরবর্তীতে নির্বাচনে দাঁড়িয়ে সাংসদ-মন্ত্রীও হয়েছেন।

১৯৪৮ সালের ২৬ এপ্রিল কলকাতায় জন্ম গ্রহণ করেন মৌসুমী। তার পিতা প্রাণতোষ চট্টোপাধ্যায় ছিলেন একজন সেনা সদস্য। ১৯৬৭ সালে বাংলা ছবি ‘বালিকা বধু’-তে অভিনয়ের হাতেখড়ি।

তিনি বিয়ে করেন প্রখ্যাত গায়ক হেমন্ত কুমারের পুত্র জয়ন্ত মুখার্জিকে। বিয়ের পরই হিন্দি ছবিতে অভিনয়।
১৯৭২ সালে তার প্রথম হিন্দি ছবি বলিউডের পরিচালক শক্তি সামন্তের ‘অনুরাগ’। জীবনের প্রথম হিন্দি ছবিতে অভিনয় করে যে কয়জন ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ড পেয়েছিলেন তাদের মধ্যে অন্যতম মৌসুমী। নিজের অভিনয় দক্ষতার জন্য অল্প সময়েই জনপ্রিয় হয়ে উঠেছিলেন তিনি। বাংলা ও হিন্দি ছবি মিলিয়ে প্রায় শতাধিক ছবিতে অভিনয় করেছেন মৌসুমী।

অমিতভা বচ্চন, রাজেশ খান্না, শশী কাপুর, জিতেন্দ্র, বিনোদ খান্না, সঞ্জীব কুমার সহ বলিউডের শক্তিশালী অভিনেতাদের বিপক্ষে নায়িকার ভূমিকায় অভিনয় করেছেন তিনি। তার অভিনীত উল্লেখযোগ্য ছবি গুলোর মধ্যে রয়েছে কাচ্চে ধাগে, বেনাম, হামসকল, রোটি কাপড়া অউর মকান, আনন্দ আশ্রম, স্বর্গ নরক, অঙ্গুর, রফতার, উমর কয়েদ, জিন্দেগি, মঞ্জিল, ওগো বধু সুন্দরী, শতরূপা, বিধিলিপি প্রমূখ।

২০১৫ সালে তাকে শেষবার অভিনয় করতে দেখা গিয়েছিল ‘পিকু’ ছবিতে। ছবিটিতে অভিনয় করেছিলেন অমিতাভ বচ্চন ও দীপিকা পাডুকোন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *