ফের ‘বড় ভুল’ করে বসলেন ট্রাম্প

Slider সারাবিশ্ব

নতুন বছরের শুরু হবার ঠিক আগ মুহূর্তে ফের বড় ভুল করে বসলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার বাড়ির দেওয়াল নাকি ১০ ফুট উঁচু, এনম দাবি করেছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প।

যা শুনে ওবামার প্রতিবেশীরা জানিয়ে দিয়েছেন, ট্রাম্পের কল্পনার কোনো জবাব নেই। কেননা, ওবামার এখনকার বাড়ির বাইরে আদতে কোনো দেওয়ালই নেই।
মেক্সিকো সীমান্তে প্রাচীর তোলা নিয়ে সাবেক মার্কিন প্রেসিডেন্টের বাড়ির বাইরের দেওয়ালের সঙ্গে গত রবিবার তুলনা টেনেছিলেন বর্তমান প্রেসিডেন্ট। ট্রাম্প বলেছিলেন, ‘‘প্রেসিডেন্ট আর মিসেস ওবামা তাদের ওয়াশিংটনের ম্যানসনের বাইরে দশ ফুট উঁচু প্রাচীর তৈরি করিয়েছেন। তাদের নিরাপত্তার জন্য এটা অবশ্যই দরকার। যুক্তরাষ্ট্রেরও এমনটাই প্রয়োজন। শুধু একটু বড় আকারের। ’’

এই মুহূর্তে ওই প্রাচীর তোলার প্রসঙ্গেই ডেমোক্র্যাটদের সঙ্গে টানাপোড়েনে মার্কিন সরকারের শাট ডাউন দ্বিতীয় সপ্তাহে পড়েছে। সে অচলাবস্থা কাটার এখনও কোনো লক্ষণ নেই।

তবে প্রাচীর-বিতর্ক শিরোনামে জায়গা করে নিচ্ছে প্রতিদিনই। ট্রাম্পের সাম্প্রতিক দাবির প্রেক্ষিতে নাম প্রকাশে অনিচ্ছুক ওবামার দুই প্রতিবেশী মুখ খুলেছেন সোমবার।
একটি মার্কিন দৈনিককে তারা বলেছেন, সাবেক প্রেসিডেন্টের বাড়ির বাইরে কোনো দেওয়াল তো নেই। বরং রাস্তা থেকে সে বাড়ি যে কারও চোখে পড়বে। ৮২০০ বর্গফুটের ওই ম্যানসনে নানাবিধ নিরাপত্তার কড়াকড়ি থাকলেও দেওয়াল বলে কিছু নেই। বাড়ি ঘেরা আছে এক রকমের বেড়া দিয়ে। ওয়াশিংটনের অভিজাত ক্যালোরামা এলাকায় ওই ম্যানসনের আশপাশের সব বাড়িতেই ওইটুকু ঘিরে রাখা ব্যবস্থা রয়েছে।

যে প্রতিবেশীরা এই তথ্য দিয়েছেন, তারা ওই এলাকার বহু দিনের বাসিন্দা। শুধু ওবামা নন, ওই এলাকায় ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা এবং অ্যামাজ়ন সংস্থার প্রতিষ্ঠাতা জেফ্রি বেজ়োসও থাকেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *