চীনে ব্যাংকনোট পুড়িয়ে বিদ্যুৎ উৎপাদন

Slider বিচিত্র সারাবিশ্ব

image_163274.aচীনের হেনান প্রদেশের লুইয়াং শহরে জ্বালানি হিসেবে কয়লার পরিবর্তে বাতিল ও ছেঁড়া-কাটা-অচল ব্যাংক নোট ব্যবহার করছে একটি বিদ্যুৎকেন্দ্র। এক টন ব্যাংক নোট দিয়ে ওই কেন্দ্রটি ৬০০ কিলোওয়াটেরও বেশি বিদ্যুৎ উৎপাদন করছে। কর্তৃপক্ষ বলছে, কয়লার চেয়ে ব্যাংক নোট পরিবেশের জন্য কম ক্ষতিকর।
চীনের সরকারি বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, চীনের কেন্দ্রীয় ব্যাংক, পিপলস ব্যাংক অব চায়না, জ্বালানি হিসেবে ব্যাংক নোট পোড়ানোর এ অনুমতি দিয়েছে। বিদ্যুৎকেন্দ্রটি বলছে, হেনানে এখন যে পরিমাণ অচল এবং বাতিল ব্যাংক নোট পাওয়া যায়- তা দিয়ে বছরে ১৩ লাখ কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব। এই বিদ্যুতের জন্য চার হাজার টন কয়লার প্রয়োজন হতো।
টন টন টাকা পোড়ানোর এ অভিনব ঘটনা নিয়ে নানা মন্তব্য চলছে চীনের সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে। ওয়েবো নামক একটি সামাজিক মাধ্যম সাইটে একজন প্রশ্ন করেছেন, “টাকা পোড়ানো হচ্ছে? লুইয়াং এত ধনী একটি শহর?” আরেকজন লিখেছেন, “না পুড়িয়ে আমাকে যদি ওই ব্যাংকনোটের অল্প কিছু অংশও দেওয়া হয়, আমি এক বছর বিদ্যুৎ ছাড়াই অন্ধকারে থাকতে রাজি।”
চীনে সাধারণত অচল ও বাতিল ব্যাংকনোট দিয়ে বিভিন্ন ধরনের কাগজ উৎপাদন করা হয়। এই প্রথম তা পুড়িয়ে বিদ্যুৎ উৎপাদনে ব্যবহার করা হচ্ছে।
সূত্র : বিবিসি বাংলা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *