সরকার একটি নিয়ন্ত্রিত নির্বাচন করতে চায়

Slider রাজনীতি


ঢাকা: বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক ও বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেছেন, নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড হচ্ছে না কারণ সরকার পুরো নির্বাচন প্রক্রিয়া তাদের ছকে তৈরি করেছে। সরকারি দলের সাধারণ সম্পাদক (ওবায়দুল কাদের) বহু আগেই বলে রেখেছেন যে, ডিসেম্বরে নির্বাচন নেহাত একটি আনুষ্ঠানিকতা হবে। যেখানে সরকারি দলকে কেবলমাত্র বিজয়ী ঘোষণা করার একটি আনুষ্ঠানিকতা।

মানবজমিনের সঙ্গে আলাপকালে সাইফুল হক বলেন, তার মানে ইতিমধ্যে ক্ষমতাসীনরা গত এক থেকে দেড় বছর ধরে পুরো রাষ্ট্র, প্রশাসন এবং সরকারি ব্যায়ে বিরোধীদলকে একদিকে যেমন দমন-নিপীড়নের মধ্যে রাখছেন। দৌড়ের মধ্যে রাখছেন। আর তারা নিজেরা পুরো রাষ্ট্র প্রশাসনকে ব্যবহার করে নির্বাচনী কর্মকান্ড অব্যহত রেখেছেন। সরকার একটি নিয়ন্ত্রিত নির্বাচন করতে চায়। লেভেল প্লেয়িং ফিল্ড হলে তাদের (সরকারি দল) যে ভরাডুবি হবে এটা তারা জানেন।
২০২১ সালে মুক্তিযুদ্ধের ৫০ বছর পূর্তিকে সামনে রেখে আমরা যদি আত্মঘাতী রাজনীতি থেকে বেরিয়ে আসতে না পারি সেটা রাষ্ট্রের জন্য অনেকগুলো হুমকি তৈরি করবে।

বাম গণতান্ত্রিক জোট নির্বাচনে যাওয়া প্রসঙ্গে তিনি বলেন, খানিকটা বাধ্য হয়ে এবং আন্দোলনের অংশ হিসেবে আমরা এবারের নির্বাচনে অংশগ্রহণ করছি। এবার সাধারণ মানুষের মধ্যে গণতান্ত্রিক অধিকার রক্ষায় ক্ষোভ এবং গণতান্ত্রিক আকাঙ্খা দেখা গেছে। আমরা মানুষের গণতান্ত্রিক আকাঙ্খা এবং ভোটাধিকারের পক্ষে অবস্থান নিতে চাই। নির্বাচন নিয়ে একটি উদ্বেগ-উৎকণ্ঠা ও আকাঙ্খা আছে। মানুষ ভোট কেন্দ্রে যেতে পারবে কি না, নিরাপদে ভোট দিতে পারবে কি না। এমনকি ভোটের পরেও কি তারা নিরাপদ থাকবে কি না এরকম একটি দোলাচল, অবিশ্বাস ও সন্দেহের মধ্যে আমরা এখনো আছি।

বড় কোনো জোটের সঙ্গে নির্বাচনে গেলেন না কেন ? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরাইতো যথেষ্ট বড় জোট। আমাদের বাম গণতান্ত্রিক যোটের মোট ৮টি দল রয়েছে। অন্যান্য রাজনৈতিক দলগুলো গত ৪৭ বছরে রাজনীতির নামে দেশে আবর্জনা তৈরি করেছে। সেগুলো দূর করতে জনগনের আকাঙ্খার পক্ষে এবং মানুষের জন্য সংবেদনশীল একটি ব্যবস্থা কায়েম করতে হবে সে লক্ষ্যে আমরা কাজ করছি এবং ভবিষ্যতেও করবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *