গুগলে সার্চের অভ্যাস বদলে দেবে দারুণ কিছু কৌশল

তথ্যপ্রযুক্তি

gglকোনো কিছু সার্চ দিয়ে জানতে হলেই রয়েছে গুগল। কিছু লিখে সার্চ দিলেই যাবতীয় তথ্য চলে আসবে। কিন্তু গুগলে সার্চ দেওয়ার নানা কৌশল রয়েছে যা আমরা সচরাচর ব্যবহার করি না। এখানে জেনে গুগলে সার্চের কিছু মৌলিক টিপস যা দারুণ উপকারে আসবে আপনার।
১. কোনো বাক্য বা বাক্যাংশে বিশেষ শব্দের গঠন বা ফ্রেস খুঁজতে উক্তি ধরে সার্চ দিন। উক্তি ধরে সার্চ দিয়ে সংশ্লিষ্ট সব শব্দের ভাণ্ডার চলে আসবে।
২. এটা অনেকেই জানেন না। কোনো উক্তিতে বিশেষ শব্দের স্থানে তারকাচিহ্ন দিলে ওই স্থানে যত শব্দ ব্যবহার করা হয়েছে তার সবাই চলে আসবে। গানের কথা ধরে গানটিকে বের করতে বেশ কাজে দেয় পদ্ধতিটি।
৩. বিশেষ শব্দ ধরে ফলাফলগুলোকে বাদ দিতে মাইনাস চিহ্ন ব্যবহার করুন। যেমন, জাগুয়ার নামের গাড়ি বাদে অন্যকিছু খোঁজার জন্যে জাগুয়ার লিখে মাইনাস চিহ্ন দিয়ে ‘কার’ শব্দটি লিখুন।
৪. কি-ওয়ার্ড ধরে ওয়েবসাইট খুঁজতে পারেন। যদি সব সময় TIME.com দেখতে চান, তবে গুগলে লিখুন Google site : TIME.com
৫. গুগল নিউজে একটি অপশন রয়েছে যেখানে ১০০ বছরের খবরের আর্কাইভ রয়েছে। বিশ্বের নানা প্রান্তের সংবাদপত্রের খবর আছে সেখানে।
৬. খাবারের মাঝে তুলনা দেখতে চাইলে ‘vs.’ শব্দটি লিখতে পারেন।
৭. নির্দিষ্ট খাবারের রেসিপি দেখতে সার্চ টুলস-এ গিয়ে রেসিপি ফিল্টার করতে পারেন। উপাদান, ক্যালরি এবং রান্নার সময়ের ভিত্তিতে রেপিসি ফিল্টার করে নিতে পারেন।
৮. কোনো শব্দের অর্থসহ যাবতীয় ইতিহাস জানতে “DEFINE:” ব্যবহার করুন। যেমন- মর্টগেজ নিয়ে বুঝতে লিখুন “DEFINE: mortgage”।
৯. গুগলের ইঞ্জিনিয়াররা মজার এই বিষয়টি বানিয়েছেন। অন্য কোনো বাক্য বা শব্দ ছাড়া “tilt.” শব্দটি লিখলে গোলমেলে হয়ে যাবে পর্দা।
১০. গুগল ইমেজে আটারির ‘ব্রেকআউট’ খেলতে পারেন ব্রিক ব্রেকার। স্রেফ “Atari Breakout” লিখে সার্চ দিন।
১১. ছবি ব্যবহার করে ছবি খুঁজতে পারেন গুগলে। একটি ছবি কিছুটা পরিচিত মনে হলে একে গুগলে দিয়ে সার্চ করুন।
১২. গত মাসে এটি এসেছে গুগলে। এর সার্চ বারে গিয়ে মাইক্রোফোন আইকনের ওপর ক্লিক করে বলুন “flip a coin” অথবা ‘heads or tails.” গুগল আপনার জন্যে একটি কয়েন দেবে যদি হাতে না থাকে।
১৩. এটিও গত মাসে গুগলে যোগ হয়েছে। সার্চ বারে মাইক্রোফোন আইকনে ক্লিক করে বলুন “give me a love quote” অথবা বলুন “I love you”। এতে করে কিছুটা ভালোবাসা পাবেন আপনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *