রাজশাহীতে সম্প্রীতি সমাবেশ

Slider রাজশাহী

রাজশাহীতে সম্প্রীতি সমাবেশে একাত্তর ও বঙ্গবন্ধুর আদর্শে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন বক্তারা। আজ সোমবার বিকালে নগরীর সাহেববাজার জিরো পয়েন্ট বড় মসজিদের সামনে সম্প্রীতি বাংলাদেশের আয়োজনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে প্রধান আলোচকের বক্তব্যে সম্প্রীতি বাংলাদেশের আহ্বায়ক নাট্য ব্যক্তিত্ব পীযুষ বন্দ্যোপাধ্যায় বলেন, এ ভূখন্ডে পদ্মা, মেঘনা, যমুনা এবং বঙ্গপোসাগরের কোলে কোলে যে জনগোষ্ঠীর বাস, সেই জনপদের সাম্প্রদায়িক সম্প্রীতির ইতিহাস ও ঐতিহ্য রয়েছে, সৌহার্দ্য, ভ্রাতৃত্ব ও ভালোবাসার ইতিহাস ও ঐতিহ্য রয়েছে। কিন্ত আমরা দেখেছি এই ইতিহাস ও ঐতিহ্যের উপরে বারবার একটি কুচক্রি মহল, ষড়যন্ত্রকারী মহল আঘাত হানে।

বঙ্গবন্ধু অসাম্প্রদায়িক চেতনা ধারণ করে এদেশের সব মানুষকে নিয়ে মুক্তিযুদ্ধের ডাক দিয়েছিলেন এবং আমরা সেই মুক্তিযুদ্ধে সবাই ঝাপিয়ে পড়েছিলাম। সেখানে কে মুসলমান, কে হিন্দু, কে বৌদ্ধ্য, কে খ্রিস্ট্রান সেটা আমরা বিচার করিনি। আমরা সমানভাবে নির্যাতিত ও নিপীড়িত হয়েছিলাম, প্রত্যেকে হাতে হাত রেখে, কাঁধে কাঁধ রেখে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলাম এবং মুক্তিযুদ্ধের মাধ্যমে সোনার বাংলাকে মুক্ত করেছিলাম, স্বাধীন করেছিলাম। তার মানে আমাদের মুক্তিযুদ্ধের দর্শনে যদি আমরা দাঁড়াই তাহলে আমাদের সম্প্রীতির বন্ধনে থাকতে হবেই হবে। যে যেই দলের রাজনীতি করুক না কেন, একাত্তর ও বঙ্গবন্ধুর আর্দশে দাঁড়াতে হবে। তা না করলে আপনার এই দেশে রাজনীতি করার অধিকার নাই।

প্রধান অতিথির বক্তব্যে উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক বলেন, বাংলাদেশের ইতিহাস একটু জানলে আমাদের মন আরও পরিস্কার হতে পারে।

কারণ আমরা একাত্তর সালের স্বাধীনতা যুদ্ধে আলো জ্বালাতে পেরেছি বটে, কিন্তু সেই আলো ঘরে ঘরে, বাড়িতে বাড়িতে, মানুষের হাতে হাতে জুড়িয়ে দিতে পারিনি। তা পারতে হলে এমন একটা সমাজ গড়া দরকার, যে সমাজে কোনো নিরক্ষতা থাকবে না, সম্পদের মোটামুটি সুষম বন্টন থাকবে।

অতিথির বক্তব্যে রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতা সংগ্রামের আগে যে স্বপ্নগুলো বাঙালির মনের মধ্যে, চেতনার মধ্যে বপন করেছিলেন, তার মধ্যে একটি ছিল অসাম্প্রদায়িক চেতনা অর্থাৎ বাংলা নামক দেশটি সকল প্রকার সাম্প্রদায়িক বিষপাষ্প থেকে অনেক উপরে থাকবে। আমাদের সংবিধানে পরিস্কারভাবে বলা আছে, রাষ্ট্র সকল নাগরিকদের প্রতি সমান আচরণ করবে। আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অসাম্প্রদায়িক দেশ গড়ার জন্য নিরসলভাবে কাজ করে যাচ্ছেন। তাঁর সেই হাতকে শক্তিশালী করে আগামী দিনে উন্নয়নের ধারাবাহিকতা অব্যহত রাখার স্বার্থে আরেকটিবার দলমত নির্বিশেষে সবাই মিলে নৌকা মার্কায় ভোট দিয়ে আওয়ামী লীগকে ক্ষমতায় আনতে হবে।

ভাষা সৈনিক আবুল হোসেনের সভাপতিত্বে সমাবেশে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এম আব্দুস সোবহান, ভাষা সৈনিক মোশাররফ হোসেন আখুঞ্জি, কবি ও সংগঠক অধ্যাপক রুহুল আমিন প্রামাণিক, নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, রাজশাহী জেলা মহিলা পরিষদের সভাপতি কল্পনা রায়। সমাবেশে ইসলাম, খ্রিস্ট্রান, হিন্দু ও বৌদ্ধ ধর্মের প্রতিনিধিরা বক্তব্য দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *