মাছেই কমবে হাঁপানির প্রবণতা, জানালো গবেষণা!

Slider লাইফস্টাইল

শ্বাসকষ্ট বা হাঁপানি জনিত রোগে অনেকেই ভোগেন। হোমিওপ্যাথি কিংবা অ্যালাপ্যাথি, কোন কিছুতেই কাজ হয়নি।

ছোট থেকে বড় কাউকেই রেহাই দেয় না রোগটি। কেউ কেউ আবার অনেক কম বয়সেই রোগটিতে আক্রান্ত হয়। কিন্তু ঘরোয়া উপায়েই মিলতে পারে সমাধান। তবে, মেনে চলতে হবে নিয়মিত সেই উপায়। খাদ্যতালিকাতে যোগ করতে পারেন স্যালমন, ট্রাউট কিংবা সার্ডিনের মত সামুদ্রিক মাছগুলিকে।
সম্প্রতি বিষয়টি নিয়ে গবেষণা করেন অস্ট্রেলিয়ার গবেষকরা। যেখানে দেখা গেছে, স্যালমন, ট্রাউট, সার্ডিনের মধ্যে থাকে বিশেষ কিছু উপাদান। যেগুলি বাচ্চাদের হাপাঁনির প্রবণতাকে অনেকাংশে কম করে। তাই এখনই খাদ্য তালিকাতে যোগ করুন উপাদানগুলিকে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, অতিরিক্ত ফ্যাট, চিনি এবং লবণজাতীয় খাবার শিশু শরীরকে (হাঁপানিতে আক্রান্ত) সরাসরি প্রভাবিত করে। কিন্তু এখন এটাও প্রমাণিত হেলদি খাদ্যতালিকা এবং সঠিক উপাদান কমাবে পারে শিশুদের শ্বাসকষ্টজনিত সমস্যাকে।

মোট ৬৪ জন হাঁপানিতে আক্রান্ত বাচ্চার উপর পরীক্ষাটি করা হয়। যেখানে দুটি ভাগে ভাগ করে নিয়ে পরীক্ষাটি করা হয়। প্রথমের গ্রুপটিকে নির্দিষ্ট সময়ের জন্য বিশেষ ডায়েট দেওয়া হয়। খাওয়ানো হয় প্রচুর তেলযুক্ত মাছ।

বাকিদের সাধারণ খাবার দেওয়া হয়। যারা বিশেষ তেলযুক্ত মাছের ডায়েটটি ফলো করেছিল তাদের মধ্যে এসেছে পরিবর্তন। তেলযুক্ত সামুদ্রিক মাছগুলির মধ্যে থাকে ওমেগা-৩। যেটি অনেকাংশে কমায় শিশুদের হাঁপানির প্রবণতাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *