প্রধানমন্ত্রী বলেছেন প্রয়োজনে তপসিল পেছানো হবে– ফখরুল

Slider বাংলার মুখোমুখি


ঢাকা: অর্থবহ নির্বাচনই আমাদের দাবি। এই দাবি নিয়েই আমরা প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনায় বসেছি। এখন এই দাবি যদি সফল না হয়, কোন সমাধান না আসে তাহলে সেই দায় সরকারেই- এমন মন্তব্য করেছেন জাতীয় ঐক্যফ্রন্টের মুখপাত্র ও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

প্রধানমন্ত্রীর সঙ্গে ঐক্যফ্রন্টের দ্বিতীয় সংলাপের প্রতিক্রিয়ায় আজ বুধবার বিকেলে বেইলি রোডে ড. কামাল হোসেনের বাসায় সংবাদ সম্মেলনে এসব কথা বলেন মির্জা ফখরুল।

এ সময় তিনি বলেন, আমরা জনগণের দাবি নিয়ে গিয়েছিলাম। সংলাপ যদি ব্যর্থ হয়, তাহলে অামরা আন্দোলনের মাধ্যমে চেষ্টা করবো। সরকার যদি আমাদের দাবি না মানে, আগামীকাল তফসিল ঘোষণা করে-তাহলে আমরা আগেই আমাদের কর্মসূচি ঘোষণা করে রেখেছি। আমরা নির্বাচন কমিশন অভিমুখে পদযাত্রা করবো বলেও জানান ঐক্যফ্রন্টের মুখপাত্র।

মির্জা ফখরুল বলেন, ‘সংলাপকে আমরা আন্দোলন হিসেবেই নিয়েছি। আমরা এখনও আশা করি সংলাপের মাধ্যমেই সব সমস্যার সমাধান করা সম্ভব। তবে এখন যদি সরকার না চায় সংলাপ সমাধানের দিকে না যায় সেই দায় সরকারের।’

তিনি আরও বলেন, ‘জনগণ আশার আলো দেখলেই সংলাপ সফল হবে। জনগণকে সঙ্গে নিয়েই দাবি আদায় করা হবে। সংলাপ শেষে ওবায়দুল কাদেরের বক্তব্যই প্রমাণ করে জনগণের সঙ্গে তাদের কোন সম্পর্ক নেই।’

খালেদা জিয়ার মুক্তি প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, তিনি আইনগতভাবেই জামিন পাওয়ার যোগ্য। তফসিলের সঙ্গে আলোচনার কোন সম্পর্ক নেই এবং প্রয়োজনে তফসিল পেছানো হতে পারে বলে সংলাপে এ বিষয়ে প্রধানমন্ত্রী আস্বস্ত করেছেন বলেও জানান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সংবাদ সম্মেলনে জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেন বলেন, সরকারের সঙ্গে তাদের আলোচনা অব্যাহত থাকবে। ‘বল এখন সরকারের কোর্টে, শান্তিপূর্ন সমাধানের দায়িত্ব সরকারের।’

সংবাদ সম্মেলনে ঐক্যফ্রন্টের নেতারা বলেন, অর্থবহ নির্বাচনের জন্য আমরা তফসিল পেছানোর দাবি করছি। এ দাবি মানা না হলে নির্বাচন কমিশন অভিমুখে পদযাত্রা কর্মুসূচি অব্যাহত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *