গোপালগঞ্জে আওয়ামীলীগের প্রতীক নৌকা তৈরি করে স্বাবলম্ভী হতে চায় গোবিন্দ বিশ্বাস

Slider গ্রাম বাংলা

এম আরমান খান জয়,গোপালগঞ্জ : গোপালগঞ্জের কোটালীপাড়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দল বাংলাদেশ আওয়ামীলীগের প্রতীক নৌকা তৈরি করে স্বাবলম্ভী হতে চায় উপজেলার লাখিরপাড় গ্রামের ইন্দ্রো বিশ্বাসের ছেলে গোবিন্দ বিশ্বাস(৩৫)।

সরেজমিনে জানা যায়, এলাকার চৌরখুলী গ্রামের শোভন মিস্ত্রীর কাছ থেকে প্রায় ১৫ বৎসর পূর্বে বড় নৌকা তৈরির কাজ শেখে এই কারিগর গোবিন্দ বিশ্বাস। পরে বঙ্গবন্ধুর প্রতীক নৌকার প্রতি আকৃষ্ট হয়ে তিনি এই প্রতীক নৌকা তৈরি কাজে লিপ্ত হয়। নিজ বাড়ীতে বসে এসব প্রতীক নৌকা তৈরি করেন তিনি। ঢাকা আড়ং এর অর্ডার অনুযায়ী তৈরি করা এসব নৌকা দিঘলীয়া গ্রামের নিখিল বাড়ৈর মাধ্যমে নেওয়া হয় ঢাকায়।

গোবিন্দ বিশ্বাস বলেন- প্রতিটি নৌকার পরিবর্তে আমাকে নাম মাত্র মূল্য দেওয়া হয়, তাতে মুনাফার বড় একটি অংশ চলে যায় নিখিল বাড়ৈর পকেটে। তিনি আরোও জানান- একটি ২৩ ইঞ্চি লম্বা নৌকা তৈরি করতে সময় লাগে প্রায় ২দিন, ১৬, ১৪, ১২, ১১ইঞ্চি সহ বিভিন্ন মাপের নৌকা তৈরি করতে লাগে প্রায় ১দিন। বিভিন্ন কাঠসহ সরঞ্জামের মূল্য ও পারিশ্রমিক বাদে আমার তেমন কোন মুনাফা থাকে না। মুক্তিযোদ্ধা মধু সুধন বিশ্বাস, কেরামত সমদ্দার সহ এলাকাবাসী সাংবাদিকদের জানান- এই কারিগর প্রধান মন্ত্রী শেখ হাসিনাকে উপহার দেওয়ার জন্য একটি নৌকা তৈরি করে রেখেছেন কিন্তু দেওয়ার পথ খুঁজে পাচ্ছেন না। তিনি দিন রাত পরিশ্রম করেও প্রকৃত মুল্য পাচ্ছেন না।

গ্রামবাসী জানান- সরকারি ভাবে কোন সহযোগিতা পেলে গোবিন্দ বিশ্বাসের কাজের মান আর বৃদ্ধি পেত। তারা আরো জানান- বৃহত্তর ফরিদপুর ও বৃহত্তর খুলনায় এই প্রতীক নৌকা শুধু গোবিন্দ বিশ্বাসই তৈরি করে আসছেন। আমরা এলাকাবাসীর পক্ষ থেকে এই প্রতীক নৌকা তৈরির কারিগর গোবিন্দ বিশ্বাসের পক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদৃষ্টি কামনা করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *