সন্ত্রাসী-মাদকসেবীদের গ্রেপ্তার করতে ইসির নির্দেশনা

Slider বাংলার মুখোমুখি


ঢাকা: সংসদ নির্বাচনকে সামনে রেখে সন্ত্রাসী-মাদকসেবীদের গ্রেপ্তারের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্বাচন কমিশন নির্দেশনা দিয়েছে বলে জানিয়েছেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ। আজ বুধবার আসন্ন একাদশ সংসদ নির্বাচনের প্রস্তুতি নিয়ে আন্তঃমন্ত্রণালয় সভা শেষে এ নির্দেশনার কথা সাংবাদিকদের জানান তিনি।

হেলালুদ্দীন আহমদ বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগকে নির্দেশনা দেওয়া হয়েছে, সন্ত্রাসী-মাদকসেবী যারা নির্বাচনকে ভণ্ডুল করতে পারে তাদের গ্রেপ্তার করতে।

কবে থেকে সন্ত্রাসী-মাদকসেবীদের গ্রেপ্তার করা হবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়ে কোনো আলোচনা হয় নাই। স্বরাষ্ট্র মন্ত্রণালয় বৈঠক করে পরবর্তী সিদ্ধান্ত নেবে।

ইসি সচিব বলেন, নভেম্বরের প্রথম সপ্তাহে তফসিল ঘোষণা করা হবে। এক্ষেত্রে নির্বাচন পূর্ব সময়ে আচরণবিধি প্রতিপালনের জন্য ব্যাপক পরিমাণ ম্যাজিস্ট্রেট প্রয়োজন। তাই জনপ্রশাসনকে পর্যাপ্ত সংখ্যক ম্যাজিস্টেট নিয়োগের প্রস্তুতি নিতে বলা হয়েছে। এছাড়া তফসিল ঘোষণার সাত দিনের মধ্যে নির্বাচনী প্রচারণা সামগ্রী সরিয়ে ফেলতে প্রয়োজনীয় কার্যক্রম হাতে নেওয়ার জন্য বলা হয়েছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সচিব বলেন, জানুয়ারিতে তাপমাত্রা ৬ ডিগ্রিতে নেমে আসবে। আবার ডিসেম্বরেও শীত থাকবে। এসব বিষয় বিবেচনায় নিয়েই আমরা ভোটের তারিখ দেব।

হেলালুদ্দীন আহমদ বলেন, আগে নির্বাচনে প্রার্থী হতে হলে ঋণখেলাপিদের মনোনয়নপত্র জমাদানের সাত দিন পূর্বে ঋণ পরিশোধের বিধান ছিল। এখন থেকে ঋণ পরিশোধ করেই প্রার্থী মনোনয়নপত্র জমা দিতে পারবেন।

এ ছাড়াও প্রার্থীদের আয়কর রিটার্ন দেওয়ার বিষয়ে তিনি বলেন, আগে সকল প্রার্থীকে আয়কর রিটার্ন দেওয়া বাধ্যতামূলক ছিল। কিন্তু এখন বাধ্যতামূলক নয়। যাদের ট্যাক্স আইডেন্টিফিকেশন নাম্বার (টিআইএন) আছে, কেবল তারাই রিটার্ন জমা দেবে। আর যাদের নেই, তাদের দেওয়ার প্রয়োজন নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *