গাজীপুরে বইমেলা

Slider সাহিত্য ও সাংস্কৃতি

গাজীপুর, ২৭ অক্টোবর, ২০১৮: বাংলা কবিতা দিবস উপলক্ষে গাজীপুর সদর উপজেলাধীন নয়নপুর গ্রামের কচি-কাঁচা একাডেমি প্রাঙ্গনে প্রতি বছরের মতো এবারও আজ(শনিবার) দিনব্যাপী বইমেলা অনুষ্ঠিত হয়। বাংলা ভাষা সাহিত্য সংস্কৃতি চর্চা কেন্দ্রের উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানে বইমেলা ছাড়াও স্বরচিত কবিতা পাঠ, আবৃত্তি, নতুন বই ও সিডি’র মোড়ক উন্মোচন, সাযযাদ কাদির স্মৃতি পুরস্কার, আলোচনা ও সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করা হয়।

সকালে পায়রা উড়িয়ে কবিতা দিবসের উদ্বোধন করেন পশ্চিম বঙ্গের কবি আব্দুস শুকুর খান।

বইমেলা উদ্বোধন করেন ভাওয়াল বদরে আলম সরকারি কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান জনাব অসীম বিভাকর ও গাজীপুর জেলার বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব শব্দ সৈনিক জনাব লিয়াকত আলী চৌধুরী।

শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন অনুষ্ঠান আয়োজক বিশিষ্ট সাংবাদিক, শিক্ষাবিদ ও শিশু সংগঠক প্রিন্সিপাল ইকবাল সিদ্দিকী।
কবি সাযযাদ কাদির ও এই ভেন্যুতে কবিতা দিবসের প্রথম অনুষ্ঠান আয়োজনের সক্রিয় সদস্য প্রয়াত স্ত্রী লক্ষণ চন্দ্র দেবনাথসহ কবিতা দিবসের সাথে সংশ্লিষ্ট ও সাহিত্য সংষ্কৃতিমনা যারা মৃত্যুবরণ করেছেন তাদের আত্মার শান্তি কামনা করে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।
জুরি বোর্ড কর্তৃক নির্বাচিত মেধাবী শিক্ষার্থী মনিষা দেবনাথের হাতে সাযযাদ কাদির স্মৃতি পুরষ্কার তুলে দেন সাযযাদ কাদিরের সহধর্মিনী জনাব আফরুনা বাবলী।

গত কবিতা দিবসে পঠিত স্বরচিত কবিতা নিয়ে প্রকাশিত কবি বকুল আশরাফ সম্পাদিত কবিতার বই ‘এ সময়ের কবিতা’র মোড়ক উন্মোচন করেন কবি রোকেয়া ইউসুফ ও দৈনিক গনমুখ পত্রিকার সম্পাদক কবি আমজাদ হোসেন।

বিশিষ্ট বাচিকশিল্পী শেখ সাদী মারজানের আবৃত্তির সিডি ‘বিশ্ববিহীন বিজনে’র মোড়ক উন্মোচন করা হয়। দেশের ১৫ টি স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠানসহ কবিরা নিজেদের প্রকাশিত নানান বই নিয়ে মোট ১৬ টি স্টল নিয়ে বইমেলায় অংশগ্রহণ করে।

অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন কবি আব্দুস শুকুর, রোকেয়া ইউসুফ, রেহানা সুলতানা, ইজাজ আহমেদ মিলন,অমিতাভ হালদার,অমূল্য সরকার অমল,সাহান সাহাবুদ্দিন, মাটি সিদ্দিকী, মোঃ ফজর আলী,মোঃ নুরে আলম, শাহের বানু, মোঃ রাজিবুল আলম,শেখ মনিরুল হক, আব্দুল আলীম,হালিমা আক্তার সীমা, তহমিনা বেগম, আশিকুর রহমান (সাদ), মিরাজ হোসেন সিকদার,গোলাপ আমিন,সাধক কবি লুৎফর রহমান স্বদেশী,নূরুন নাহার স্বপ্না, রুবেল মাহমুদ,মোঃ আনোয়ার হোসেন নবীন,মোহাম্মদ রাশেদুর রহমান, এম এ ওয়াহাব, জাফর পাঠান, জেরিন তাসনিম, আহমেদ নজরুল, মোঃফরিদ উদ্দিন সোহেল, নাঈসুর রহমান, মুহসিন মুনির, মাইনুল ইসলাম, ইসরাফিল হোসেন, রানা মাসুদ, রাকিব মাহমুদ, এস এ সাজ্জাদ, মিসকাত রাসেল, মমতাজ বেগম, আবুল কালাম আজাদ, সৈয়দ মোকছেদুল আলম, এম দেলোয়ার সরকার, আনিসুর রহমান খান, রায়হান, মহসিন আহমেদ, এস এম ইউনুস, পঙ্কজ কুমার ঘোষ, শেখ মনিরুল হক, মোঃশহীদুল হাসান শামীম, মিসবাহ মুকুল, সাজ্জাদ রহমান, মেজবাহ উদ্দিন।

সবশেষে মনোজ্ঞ সাংস্কৃতিক পর্বে সঙ্গীত পরিবেশন করেন মনিষা দেবনাথ, চন্দ্রিকা শর্মা সরকার, রাবেয়া খানম জেরিন ও আমিনা বুশরা।
অনুষ্ঠান সঞ্চালন করেন ইকবাল সিদ্দিকী এডুকেশন সোসাইটির সদস্য সচিব ও ইকবাল সিদ্দিকী স্কুল অ্যান্ড কলেজের প্রধান শিক্ষক সিরাজুল হক এবং বিশিষ্ট বাচিকশিল্পী কবি মারজান।

অনুষ্ঠানে দেশ বরেণ্য কবি সাহিত্যিক ও বিপুল সংখ্যক দর্শক-শ্রোতা, পাঠক, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও এলাকাবাসীর উপস্থিতিতে বইমেলার সফল সমাপ্তি হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *