শ্রীপুরে উন্নয়ন মেলায় যা ছিল আকর্ষণ

Slider তথ্যপ্রযুক্তি

রাতুল মন্ডল শ্রীপুর (গাজীপুর)প্রতিনিধি : মেলা মানেই পণ্য ও সেবার প্রদর্শনী। এখন দেশজুড়ে চলছে উন্নয়ন মেলা। গাজীপুরের শ্রীপুরেও এ মেলার বেশ বড় আসর বসেছে। সেখানে পাওয়া যাচ্ছে সরকারের সব সেবা, উন্নয়ন ও পরিকল্পনার তথ্য। পাশাপাশি আছে নতুন নতুন পণ্য ও উদ্ভাবনের প্রদর্শনী। মেলা থেকে দর্শনার্থীরা বিভিন্ন সেবার তথ্য জানার পাশাপাশি পণ্যও কিনছেন। মেলায় সব শ্রেণি-পেশার মানুষের সমাগমে মুখরিত হয়ে উঠেছে। তিন দিনের এই মেলা আজ শনিবার শেষ হয়েছে।

সরেজমিনে দেখা গেছে, উন্নয়ন মেলার তৃতীয় দিন শনিবার সাপ্তাহিক ছুটি হওয়ায় সকাল থেকেই দর্শনার্থীদের ভিড় ছিল চোখে পড়ার মতো। দর্শনার্থীদের বেশি ভাগই খোঁজ নিয়েছেন সরকারের নানা সেবা সম্পর্কে। তারা নানা উন্নয়নের সংক্ষিপ্ত রূপের চিত্রও দেখতে পেয়েছেন। একইসঙ্গে বিভিন্ন সংস্থার সেবার তথ্য নিতে ছুটেছেন স্টল থেকে স্টলে। মেলায় সব শ্রেণি-পেশার মানুষ এসেছে। তবে তরুণ-তরুণীদের আগ্রহ ছিল বেশি। স্কুল-কলেজের শিক্ষার্থীরাও দল বেঁধে মেলায় আসে। লাইন ধরে তারা বিভিন্ন স্টলে ঘুরে দেখে। এসব দর্শনার্থীর পদচারণায় মুখর হয়ে উঠেছে শ্রীপুর উপজেলা পরিষদ চত্বর।

উপজেলা প্রশাসনের আয়োজনে এবারের মেলায় ৪২টি প্রতিষ্ঠান ৪৪টি স্টল নিয়ে অংশ নেয়। এর মধ্যে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অফিস, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় অফিস, শ্রীপুর মডেল থানা ও মাওনা হাইওয়ে থানা, কৃষি সম্প্রসারণ বিভাগ, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগ, পানিসম্পদ অফিস, মহিলা ও শিশুবিষয়ক অফিস, আছে বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ ও অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ। বাংলাদেশ ব্যাংক, বীমা উন্নয়ন কর্তৃপক্ষ। এসব স্টলে উন্নয়ন কর্মকা- প্রদর্শনের পাশাপাশি সেবার বিষয়ে তথ্য দেওয়া হচ্ছে।
এর আগে বৃহস্পতিবার ‘উন্নয়নের অভিযাত্রায় অদম্য বাংলাদেশ’ স্লোগানে তিন দিনের চতুর্থ জাতীয় উন্নয়ন মেলা ২০১৮ শুরু হয়। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ মেলার উদ্বোধন করেন। মেলা উদ্বোধনের পরপরই সারাদেশে সরকারি সেবা সম্পর্কে তথ্য দিচ্ছে। আর্থিক সেবা সম্পর্কে জানা যাচ্ছে বেসরকারি ব্যাংকের স্টলে।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মার্জিয়া বেগম বলেন, মেলায় নারী উদ্যোক্তাদের তৈরি পোশাকসহ নানা কারুকাজের বিভিন্ন পণ্য প্রদর্শন করা হচ্ছে। এসব পণ্য মেলায় বিক্রি করছেন তারা।

কৃষি সম্প্রসারণ স্টলে নতুন জাত ও চাষ পদ্ধতির নমুনা দেখানো হচ্ছে। কৃষিতে উন্নত প্রযুক্তি ও কৃষি বিষয়ক পরামর্শ এ্যাপস্ সম্পর্কে ধারণা দেওয়া হচ্ছে। আছে বিভিন্ন ফল ও সবজির প্রদর্শনী। এই স্টলে কৃষি সম্পর্কিত বিভিন্ন সেবা ও চাষাবাদের পরামর্শ দেওয়া হচ্ছে।
একটি বাড়ি একটি খামার প্রকল্পের আওতায় দরিদ্র মানুষ কতটা উন্নত হয়েছে। অভাব থেকে কিভাবে উন্নত জীবন যাপন করা যায়, তাঁর একটি সরেজমিন প্রদর্শনী দেখানো হয়েছে। যেখানে সাধারণ মানুষ ঘুরে ঘুরে এই প্রকল্পের ধারণা নিতে পেরেছেন।

মেলায় ময়মনসিংহ পল্লী বিদ্যুৎ-২ এর সহজে দেওয়া হয়েছে সাধারণ গ্রাহণদের নানা সেবা। দুরুত্ব বজায় রেখে মিনিট দশ’এর মধ্যে নতুন মিটার সংযোগ দেওয়া হয়েছে। পুরনো ও নতুন সকল বিদ্যুৎ বিলের পরিশোধ করলেই দেওয়া হয়েছে লটারীর মাধ্যমে পুরুস্কার।
এছাড়াও মেলায় সরকারি সেবা সম্পর্কে যে কোন তথ্য দেওয়া হয়েছে। সন্ধ্যার পর প্রতিদিন ছিল, উপজেলা শিল্পকলা একাডেমিসহ বিভিন্ন সংগীত শিল্পীদের অংশ গ্রহণে সাংষ্কৃতিক অনুষ্ঠান।

এবারের ৪র্থ জাতীয় উন্নয়ন মেলায় শ্রীপুর উপজেলায় প্রথম স্টল হয়েছে একটি বাড়ি একটি খাবার প্রকল্প, দ্বিতীয় হয়ে ময়মনসিংহ পল্লী বিদ্যুৎ-২, ও তৃতীয় হয়েছে উপজেলা কৃষি অফিস। এসময় তাঁদের হাতে পুররুস্কার তুলে দিয়েছেন, উপজেলা চেয়ারম্যান আব্দুল জলিল, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রেহেনা আকতার, ভাইস চেয়ারম্যান মো.রফিকুল ইসলাম মন্ডল, মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাবেদুল ইসলাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *