টয়লেটের চেয়ে ৩ গুন বেশি জীবাণু থাকে স্মার্টফোনের স্ক্রিনে!

Slider বিচিত্র

স্মার্টফোন এবং জীবাণু। ভাবতেই পারেন, এদের মধ্যে যোগাযোগটা কী? আসলেই কিন্তু রয়েছে গভীর সর্ম্পক।

আর তার সবটাই অস্বাস্থ্যকর। এমনই জানাচ্ছেন একদল গবেষক। অস্বাস্থ্যকর জায়গা বললে প্রথমেই মনে আসে টয়লেটের কথা। কিন্তু জানেন কী, তার থেকেও বেশি জীবাণুর বাসা আপনার সাধের স্মার্টফোনের স্ক্রিনটিতে।
সাম্প্রতিক এক গবেষণার তথ্য অনুযায়ী, টয়লেটের থেকে তিনগুণ বেশি জীবাণু থাকে একটি স্মার্টফোনের স্ক্রিনে। ৩৫ শতাংশের বেশি মানুষ পরিষ্কার করেন না ব্যবহৃত স্মার্টফোনটি। তথ্য অনুসারে, বেশিরভাগ স্মার্টফোনেই পাওয়া গেছে টয়লেট সিটের থেকে তিন গুণ বেশি জীবাণু। প্রতি ২০ জনের মধ্যে একজনকে নিজের ফোন পরিষ্কার করতে দেখা গেছে।

গবেষণার জন্য বেছে নেওয়া হয় তিনটি সেট, iPhone 6, Samsung Galaxy 8 এবং Google Pixel।

লক্ষ্যে রাখা হয়, প্রধানত বায়ুজীবী ও ইস্টজাতীয় জীবাণুদেরকে। গবেষণায় প্রত্যেকটি সেট থেকেই কিছু না কিছু জীবাণুর নমুনা পাওয়া গিয়েছে। একটি স্মার্টফোনের সবথেকে নোংরাতম (আনহাইজিনিক) জায়গা হল স্ক্রিন বা ডিসপ্লে। ত্বকের সমস্যা থেকে শুরু করে অন্যান্য সমস্যাও হতে পারে এই স্মার্টফোনের স্ক্রিনের কারণেই।
সেই গবেষণাকালে অনেকেই জানিয়েছেন, তারা দীর্ঘসময় ধরে পরিষ্কার করেননি তাদের মোবাইল ফোনের স্ক্রিন। এক গবেষক জানান, ‘আমাদের ফোন কখনও আমাদের থেকে দূরে থাকে না, যেখানেই যাই সর্বত্রই সেটিকে নিয়ে যাই। সুতরাং, খুব স্বাভাবিক নিয়মেই যাতায়াতের মাঝে বেশ কিছু জীবাণু আটকে যায় স্মার্টফোনের স্ক্রিনে ’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *