মোদিকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগে নকশাল নেতা গ্রেফতার

Slider বিচিত্র

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে হত্যার ষড়যন্ত্র করার অভিযোগে নকশাল মনোভাবাপন্ন নেতা ভারভারা রাও-কে গ্রেফতার করেছে দেশটির মহারাষ্ট্রের পুলিশ। মঙ্গলবার হায়দরাবাদে স্থানীয় পুলিশের সহায়তায় তাঁর বাসায় অভিযান চালায় মহারাষ্ট্রের পুলিশ।

এরপরই গ্রেফতার করা হয় কবি ও লেখক ভারভারা রাও-কে। এদিন তাঁর দুই মেয়ের বাসাতেও অভিযান চালানো হয়। গ্রেফতারের পরই তার স্বাস্থ্য পরীক্ষার জন্য সরকারি গান্ধী হাসপাতালে নিয়ে যাওয়া হয় ভারভারাকে।
যদিও পুলিশ তরফে বলা হয়েছে ভীমা-কোরেগাঁওতে বিক্ষোভ ও সহিংসতার ঘটনার সাথে জড়িত থাকার অভিযোগেই ভারভারা রাও-কে গ্রেফতার করা হয়েছে।

উল্লেখ্য, গত জুনে গত জানুয়ারীতে মহারাষ্ট্রের ভীমা-কোরাগাঁওতে সহিংসতার ঘটনায় জড়িত থাকার অভিযোগে গত জুন মাসে নিষিদ্ধ সংগঠন সিপিআই (মাওয়িস্ট)-এর পাঁচ সদস্যকে আটক করে পুলিশ। এর মধ্যে রোনা উইলসন নামে এক অভিযুক্তের দিল্লির বাসা থেকে একটি চিঠি উদ্ধার করা হয়, সেই চিঠি থেকেই মোদিকে হত্যার পরিকল্পনার বিষয়টি জানতে পারে পুণে পুলিশ।

হুমকির চিঠিতে বলা হয় রাজীব গান্ধীর মতোই একটি মাওবাদী সংগঠন বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে হত্যা করা হবে। এই কাজ বাস্তবায়িত করতে এম-৪ রাইফেল ও চার লাখ গুলি কেনার জন্য ৮ কোটি রুপির প্রয়োজন বলেও ওই চিঠিতে উল্লেখ করা হয়। মাওবাদীদের পক্ষ থেকে ওই হুমকি বার্তা আসার পরই সেসময় দেশটির একাধিক জায়গায় অভিযান চালানো হয়।

মোদিকে হত্যার সেই ছক বানচাল করতে এদিনও দিল্লি, মহারাষ্ট্র, গোয়া, তেলেঙ্গানা ও ঝাড়খন্ডের আটটি জায়গায় অভিযান চালিয়েছে পুলিশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *