ডিএসইতে অটোমেশন ট্রেডিং সিস্টেমে লেনদেন উদ্বোধন

অর্থ ও বাণিজ্য

image_109825_0দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বৃহস্পতিবার থেকে অটোমশেন  ট্রেডিং সিস্টেমে লেনদেন শুরু হয়েছে। সকাল সোয়া ১১টায় অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান এ লেনদেন শুরু করেন।

যথাযথ পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে নতুন এ সিস্টেম চালু করা হলো। সিস্টেমটি চালুর জন্য বিভিন্ন ব্রোকারকে যথাযথ প্রশিক্ষণ দেয়া হয়েছে বলে জানয়িছেনে ডিএসই এমডি ড. স্বপন কুমার বালা।

এর আগে বুধবার ডিএসইর নতুন স্বয়ংক্রিয় লেনদেন ব্যবস্থার (অটোমেশন ট্রেডিং সিস্টেম) আনুষ্ঠানিক উদ্বোধন পূর্ব সাংবাদিক সম্মেলনে তিনি এ কথা বলেন। সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন, ডিএসইর পরিচালক শাকিল রিজভী, মো. শাহজাহান, খাজা গোলাম রসুল ও শরীফ আনোয়ার হোসেন।

এ সময় ডিএসই এমডি বলেন, “আগামী এপ্রিল থেকে এই সিস্টেমের আওতায় মোবাইলফোন ও আইপ্যাডের মাধ্যমে বিনিয়োগকারীরা লেনদেন করতে পারবেন।”

তিনি বলনে, “এ পদ্ধতিতে লট সাইজ থাকবে না। ফলে যেকোনো পরিমাণ শেয়ার লেনদেন করা যাবে। এ পদ্ধতি বাস্তবায়নের জন্য ৩৫ কোটি টাকা লেগেছে বলে জানিয়েছেন ডিএসই এমডি।”

তিনি আরো বলনে, “আগামী ১১ ডিসেম্বর রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁ হোটেলে সকাল সাড়ে নয়টায় সিস্টেমটি উদ্বোধন করা হবে।”

নতুন স্বয়ংক্রিয় লেনদেন ব্যবস্থা চালুর লক্ষ্যে গত ২৪ নভেম্বর থেকে ডিএসইর ব্রোকারেজ হাউসগুলোর প্রায় ৪০০টি ট্রেডিং ওয়ার্ক স্টেশন থেকে একযোগে পরীক্ষামূলক লেনদেন (মক ট্রেডিং) করা হয়। পরীক্ষামূলক লেনদেনে যে সব ত্রুটি-বিচ্যুতি ধরা পড়ে তা তাৎক্ষণিকভাবে সমাধান করা হয়।

ডিএসই সূত্রে জানা গেছে, নাসডাক ওএমএক্স ও ফ্লেক্সট্রেড ব্যবহারকারীদের (ব্রোকার এবং বিনিয়োগকারী) জন্য সহজ এবং নিরাপদ হবে। তবে নতুন ব্যবস্থায় কোনো বিনিয়োগকারী নিজ ব্রোকারেজ হাউসের যেকোনো অথরাইজড রিপ্রেজেন্টেটিভ বা শাখা থেকে শেয়ার কেনাবেচা করতে পারবেন না। প্রত্যেক বিনিয়োগকারীদের জন্য একটি ব্রোকারেজ হাউসের শাখা ও একজন বা একটি গ্রুপভুক্ত অথরাইজড রিপ্রেজেন্টেটিভ নির্দিষ্ট থাকবে। কোনো বিনিয়োগকারীকে ওই নির্দিষ্ট ব্রোকারেজ হাউস ও নির্দিষ্ট বা গ্রুপভুক্ত অথরাইজড রিপ্রেজেন্টেটিভের মাধ্যমে শেয়ার কেনা বা বেচার অর্ডার দিতে হবে। এতে একসঙ্গে অনেক কোম্পানির শেয়ারের লেনদেন ওঠানামা প্রত্যক্ষ করতে পারবেন তারা।

এর আগে চলতি বছরের ২১ মার্চ অটোমেটেড ট্রেডিং প্লাটফর্ম চালুর জন্য নাসডাক ওএমএক্স ও ফ্লেক্সট্রেড সিস্টেমসের সঙ্গে চুক্তি সই করে ডিএসই। ফলে নয় মাসের মধ্যে আধুনিক প্রযুক্তির অটোমেটেড ট্রেডিং প্লাটফর্ম চালু করবে ডিএসই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *