গাজীপুরে নতুন স্থানে নতুন পদে জীবন শুরু করলেন বেলালুর রহমান

Slider ফুলজান বিবির বাংলা বাংলার মুখোমুখি

গাজীপুর: নবগঠিত গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার ওয়াই এম বেলালুর রহমান। তিনি পাবনার চাটমোহর উপজলার চরপাড়া গ্রামের কৃতীসন্তান, সদালাপী, মিষ্টভাষী ও মেধাবী পুলিশ অফিসার ওয়াই এম বেলালুর রহমান। ডিআইজি পদে পদোন্নতির পর জীবনে প্রথম পুলিশ কমিশনার হিসেবে তার গাজীপুরে কাজ শুরু।

ওয়াই এম বেলালুর রহমানের জন্ম ১৯৬৯ সালের ২ জানুয়ারি পিতার কর্মস্থল বগুড়ায়। পাবনার চাটমোহর উপজেলার চরপাড়া গ্রামে তাঁর পৈতৃক নিবাস। পিতা দেল মাহমুদ (১৯৩৯-২০১৬) ছিলেন একজন ভাষাসৈনিক ও নিবেদিতপ্রাণ গুণিশিক্ষক; কর্মজীবনের অধিকাংশ সময় তিনি অতিবাহিত করেন বগুড়া পলিটেকনিক ইসস্টিটিউটে, ইনস্ট্রাক্টর পদে। সবশেষে নওগাঁ ভকেশনাল ইনস্টিটিউটে সুপারিন্টেন্ডেন্ট পদে দায়িত্ব পালন করে অবসর নেন এবং বগুড়ার পাইকারপাড়ার মালতিনগরস্থ “স্বপ্নের সিঁড়ি” বাড়িতে বসবাস করেন।

২০১৬ সালের ১১ অক্টোবর রাত ৯.৪০ মিনিটে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় একাশি বছর বয়সে তিনি মৃত্যুবরণ করেন। ওয়াই এম বেলালুর রহমানের রত্নগর্ভা মা জছিমন মাহমুদ ২০১৫ সালে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে মৃত্যুবরণ করেন। জয়েন উদ্দিন তার পিতামহ এবং ভাঙ্গুড়া উপজেলার সাহানগর গ্রামের অছিমুদ্দিন খান তাঁর মাতামহ। পাঁচ ভাই ও এক বোনের মধ্যে ওয়াই এম বেলালুর রহমান কনিষ্ঠ।

বড়ভাই প্রফেসর ডা. জাহাঙ্গীর আলম (এমবিবিএস, এমফিল-পিএসএম, এফসিজিপি-এফএম) বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালের কমিউনিটি মেডিসিন বিভাগের প্রধান হিসেবে দীর্ঘদিন এবং সর্বশেষে কক্সবাজার মেডিকেল কলেজের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করে ৩০ সেপ্টেম্বর ২০১৭ তারিখে অবসরকালীন ছুটিতে যান। দ্বিতীয় ভাই মেজর জেনারেল মো. ফসিউর রহমান, এনডিসি বর্তমানে ঢাকা সেনানিবাসস্থ আর্মড ফোর্সেস মেডিকেল কলেজের কমান্ড্যান্ট।

তৃতীয় ভাই ব্রিগেডিয়ার জেনারেল মো. জালাল উদ্দিন বর্তমানে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক। চতুর্থ ভাই কৃষিবিদ এএইচএম জাকির হোসেন উপজেলা ভূমি উন্নয়ন কর্মকর্তা। একমাত্র বোন দেলেয়ারা মাহমুদ বগুড়া জাহিদুর রহমান মহিলা ডিগ্রি কলেজে সহকারী অধ্যাপক হিসেবে দায়িত্ব পালনকালে ২০১২ সালের ২১ অক্টোবর দুরারোগ্য ক্যানসার রোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন।

পিতার চাকরির সুবাদে ওয়াই এম বেলালুর রহমানের শিক্ষাজীবনের সূচনা হয় বগুড়া শহরে। তিনি বগুড়া জেলা স্কুল থেকে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা লাভ করেন। সরকারি আজিজুল হক কলেজ, বগুড়া থেকে তিনি উচ্চ মাধ্যমিক এবং চট্টগ্রাম বিআইট (বর্তমানে চুয়েট) থেকে বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি লাভ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ থেকে তিনি এমবিএ ডিগ্রি অর্জন করেন।

১৯৯২ সালে অনুষ্ঠিত বিসিএস পরীক্ষার মাধ্যমে পুলিশ ক্যাডারের জন্য নির্বাচিত হয়ে ওয়াই এম বেলালুর রহমান ১৯৯৫ সালে সহকারী পুলিশ সুপার পদে যোগ দেন। কর্মজীবনে তিনি এসএসএফ (পিএম অফিস), সিএমপি. খাগড়াছড়ি, আরএমপি অফিসে, খুলনা জেলার পুলিশ সুপার এবং এআইজিপি (টেলিকম) হিসেবে রাজারবাগ, ঢাকায় দায়িত্ব পালন করেন। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে পূর্ব তিমুর এবং আইভরিকোস্টে তিনি দায়িত্ব পালন করেন।

২০১২ সালে তিনি পুলিশ সুপার নওগাঁ হিসেবে যোগ দেন এবং সেখানে কর্মরত অবস্থায় অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতি পান। অতিরিক্ত ডিআইজ পদে তিনি ঢাকা মেট্রোপলিটন পুলিশে যুগ্ম কমিশনার হিসেবে দায়িত্ব পালনরত অবস্থায় ৮ অক্টোবর ২০১৭ তারিখে ডিআইজ পদে পদোন্নতি লাভ করেন। ডিআইজি পদে তিনি ডিএমপিতে অতিরিক্ত কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন।

ওয়াই এম বেলালুর রহমানের স্ত্রী একজন চিকিৎসক এবং ঢাকার হলি ফ্যামিলি হাসপাতালে বর্তমানে কর্মরত আছেন। তাঁদের দুই পুত্র সন্তান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *