‘ঢাকা বিশ্ববিদ্যালয়কে আবর্ত করেই জাতি রাষ্ট্র প্রতিষ্ঠা করেছে’

Slider শিক্ষা

115718kalerkantho_pic

ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেছেন, ১৯২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় একটি বিশেষ উদ্দেশ্যে নিয়ে এর একাডেমিক যাত্রা শুরু করেছিল। একটি মধ্যবিত্ত বাঙালি বুদ্ধিবৃত্তিক শ্রেণি তৈরি করে সেখানে একটি জাতি রাষ্ট্র বিনির্মাণ করাই ছিল এর উদ্দেশ্য। কেউ যদি আমাদেরকে প্রশ্ন করে ঢাকা বিশ্ববিদ্যালয় তার লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে কতটুকু সফল হয়েছে, একটি বাক্যে বলব; ঢাকা বিশ্ববিদ্যালয় জন্ম দিয়েছে এমন একজন মানুষকে, যিনি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি। ঢাকা বিশ্ববিদ্যালয়কে আবর্ত করেই তিনি একটি জাতি রাষ্ট্র প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছিলেন।

আজ রবিবার সকাল ১০টায় প্রশাসনিক ভবন সংলগ্ন মলচত্বরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯৮তম জন্মদিবসের উদ্বোধনী বক্তৃতায় তিনি এ কথা বলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ, প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরীন আহমাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামাল উদ্দিন, ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল, সাবেক উপাচার্য অধ্যাপক ড. এমজাউদ্দিন আহমেদসহ অন্যান্যরা।

পরে সকাল ১১টায় ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে ওয়েবসাইট উদ্বোধন এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এবং ‘অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে উচ্চশিক্ষা’ শীর্ষক প্রবন্ধ মূল উপস্থাপন করেন বিশিষ্ট অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জামান আহমদ।

এ ছাড়াও এ উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ, বিভাগ, ইনস্টিটিউট ও হল দিনব্যাপী নিজস্ব কর্মসূচি গ্রহণ করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *