যুক্তরাষ্ট্রের কথা রাখছে সৌদি, বাড়ছে তেল উত্তোলন

Slider সারাবিশ্ব

untitled-1_2681

জুলাই মাসে প্রতিদিন এক কোটি ৮০ লাখ ব্যারেল তেল উত্তোলনের পরিকল্পনা নিয়েছে সৌদি আরব। এতে তেল উত্তোলনে রেকর্ড করবে দেশটি।

তেলের বাজার শান্ত করতে বেশি করে তেল উত্তোলন করার জন্য সৌদি আরবের প্রতি আহ্বান জানিয়েছিলো যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ধারনা করা হচ্ছে এতেই সাড়া দিয়েছেন সৌদি আরব।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন কর্মকর্তার বরাত দিয়ে ব্লুমবার্গ জানিয়েছে, সৌদি রাষ্ট্রীয় তেল কোম্পানি আরামকো জুলাই মাস থেকে বাড়তি ৮০ লাখ ব্যারেল তেল উত্তোলন করবে। তেলের দাম কমানোর প্রচেষ্টা হিসেবে সৌদি আরব এ পদক্ষেপ নিতে যাচ্ছে।

ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে, বাড়তি ৮০ লাখ ব্যারেল তেল উত্তোলন করলে তা হবে সৌদি আরবের জন্য এ যাবৎকালের মধ্যে সবচেয়ে বেশি তেল রপ্তানির রেকর্ড।

ব্লুমবার্গ বলছে, বাড়তি তেল সরবরাহ করার জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সৌদি আরবের ওপর যে চাপ সৃষ্টি করেছেন তাতে নজিরবিহীনভাবে সাড়া দিয়েছে রিয়াদ।

আগামী নভেম্বর মাসে মার্কিন কংগ্রেসের মধ্যবর্তী নির্বাচন অনুষ্ঠিত হবে। তার আগে তেলের দাম কমানোর জন্য প্রেসিডেন্ট ট্রাম্প বিশেষভাবে তৎপর হয়েছেন। সে কারণে তিনি সৌদি আরবের ওপর চাপ সৃষ্টি করে তেলের উৎপাদন বাড়াতে চান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *