গাসিকে আটকের পর পরিবারকে নিশ্চিত না করা সুষ্ঠু ভোটের অন্তরায়

Slider টপ নিউজ ফুলজান বিবির বাংলা

31543430_2075332102726080_3335411816128839680_n

স্টাফ করেসপন্ডেন্ট, গাজীপুর: আর মাত্র ৩ দিন পরই অনুষ্ঠিত হচ্ছে গাজীপুর সিটি নির্বাচন। প্রচারণা চলবে আরও ২দিন। এরই মধ্যে প্রার্থীরা প্রচারণার সমাপ্তী টানতে শুরু করেছেন। শেষ সময়ের প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন তারা। তবে এরই মধ্যে বিভিন্ন কারণে আটক ও গ্রেফতার নিয়ে নানা ধরণের সমীকরণ চলছে। ধানের শীষ কর্মীর নামের সঙ্গে আক্ষরিক মিল থাকায় নৌকার কর্মীও আটক হওয়া খবর পাওয়া যাচ্ছে। আটককৃতদের গাজীপুর, ঢাকা ও টাঙ্গাইল আদালতেও উপস্থাপন করা হচ্ছে। আটকের পর আটককৃতের পরিবার আদালত ছাড়া আটক ব্যাক্তির কোন খবর সহসাই পাচ্ছেন না। ফলে আটক শব্দটি একটি অজানা আতঙ্কের জন্ম দিচ্ছে। অনেক সময় বিভিন্ন কর্মীকে ফোনে বা বাসায় গিয়ে অজ্ঞাতনামা লোকজন হুমকি দিচ্ছে বলেও অভিযোগ উঠেছে।

অনুসন্ধানে জানা যায়, সম্প্রতি গাজীপুর থেকে আটক হওয়া লোকজনকে গাজীপুর, ঢাকা ও টাঙ্গাইল আদালতে উপস্থাপন করা হচ্ছে। আদালতে উপস্থাপন ছাড়া আটককৃতদের পরিবারকে অবস্থান সম্পর্কে তথ্য দেয়া হচ্ছে না। এতে আটক হওয়া থেকে আদালত পর্যন্ত সময়ে আটককৃতদের পরিবার পরিজন ও আত্বীয় স্বজন নানা জায়গায় স্বজনদের খোঁজ নিচ্ছেন। আটক হওয়ার পর অবস্থান জানতে না পেরে তারা উদ্বেগ ও উৎকন্ঠার মধ্যে সময় অতিবাহিত করছেন। এই ধরণের অনিশ্চয়তা সুষ্ঠু ভোটের ক্ষেত্রে আতঙ্ক সৃষ্টি করছে বলে সাধারণ ভোটাররা মনে করছেন।

অভিযোগ রয়েছে, বুধবার রাতে ধানের শীষ কর্মীকে না পেয়ে তার ভাইকে আটক করা হয়েছে। আটককৃত ব্যাক্তি নৌকা প্রতীকের কর্মী হলেও আটকের পর থেকে এই রিপোর্ট লেখা পর্যন্ত তার অবস্থান জানতে পারেনি পরিবার। এ ছাড়া এই ধরণের অভিযোগ প্রতিনিয়তই করছেন ভূক্তভোগীরা।

এ সকল বিষয়ে রিটার্নিং অফিসার দেখার কথা বললেও বাস্তবে কোন কাজ হচ্ছে না।

সাধারণ ভোটারদের দাবী, কোন ব্যাক্তিকে আটক করে তার পরিবারকে আটকের কারণ ও অবস্থান সম্পর্কে নিশ্চিত করা জরুরী। এটা সাংবিধানিক অধিকার। আর এই অধিকার লংঘন হলে একদিকে এই সূযোগে দুষ্কৃতিকারীরা নানা ধরণের অপরাধ যেমন করতে পারবে, তেমনি আইন শৃঙ্খলা বাহিনীর প্রতি মানুষ নাখোশ হওয়ায় ভোটও প্রশ্নব্ধি হয়ে যাবে।

তাই সুষ্ঠু ভোটের জন্য পরিবেশ তৈরী করতে হলে আইন ও সংবিধানকে আরো সম্মান করে সমুন্নত রাখতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *