আজ সিনেটে সিআইএ’র জিজ্ঞাসাবাদ নিয়ে প্রতিবেদন

Slider সারাবিশ্ব

image_160852.aযুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএ’র বিতর্কিত জিজ্ঞাসাবাদ পদ্ধতি নিয়ে আজ একটি প্রতিবেদন পেশ হবার কথা রয়েছে সেদেশের সিনেটে। তবে, তার আগে, বিশ্বের বিভিন্ন দেশে কর্মরত মার্কিন কর্মকর্তা ও কর্মচারীদের নিরাপত্তা বাড়ানো হয়েছে। এই প্রথম একটি প্রতিবেদন প্রকাশিত হতে যাচ্ছে দেশটির গোয়েন্দা সংস্থার বিতর্কিত জিজ্ঞাসাবাদ পদ্ধতি নিয়ে।
এদিকে, প্রতিবেদন প্রকাশের পর, বিভিন্ন দেশে ক্ষুব্ধ প্রতিক্রিয়া হতে পারে বলে আশঙ্কা করা হয়েছে। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা এ আশঙ্কার কথা জানিয়েছেন। নিরাপত্তার কথা বিবেচনায় নিয়ে সিআইএ’র কর্মকাণ্ড বিষয়ে সব সময়েই চূড়ান্ত গোপনীয়তা অবলম্বন করা হয়। ধারণা করা হচ্ছে আজ প্রকাশিতব্য এ প্রতিবেদনে নাইন-ইলেভেনের পর সিআইএ এজেন্টদের দ্বারা সন্দেহভাজন আল-কায়েদা বন্দিদের জিজ্ঞাসাবাদ ও নির্যাতনের বিষয়ে বিস্তারিত তথ্য থাকবে।
২০০১ সালে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট জর্জ বুশের চালু করা গোপন কার্যক্রমের আওতায় বিশ্বের যেকোনো দেশ থেকে সন্দেহভাজন আল-কায়েদা জঙ্গিদের আটক করে জিজ্ঞাসাবাদ করার ক্ষমতা ছিল দেশটির সিআইএ’র। পরে সিআইএ’র জিজ্ঞাসাবাদের কিছু গোপন ভিডিও প্রকাশিত হবার পর তা সমালোচিত হয় বিশ্বজুড়ে। গত কয়েক মাস ধরে এ রিপোর্ট প্রকাশের পরিকল্পনা করা হচ্ছিল বলে হোয়াইট হাউজের একজন মুখপাত্র জানান।
এদিকে, প্রতিবেদন প্রকাশের পর তা নিয়ে বিভিন্ন দেশে ক্ষুব্ধ প্রতিক্রিয়া হতে পারে বলে আশঙ্কা করছেন কর্মকর্তারা। এ কারণে প্রতিবেদনটি পেশ করার আগে বিশ্বের বিভিন্ন দেশে কর্মরত মার্কিন কর্মকর্তা ও কর্মচারীদের নিরাপত্তা বাড়ানো হয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *